ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

জম্মু ও কাশ্মীর ইস্যুতে ইরানের দ্বারস্থ ইমরান খান
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ১২ আগস্ট, ২০১৯, ১১:৫৫ এএম | অনলাইন সংস্করণ

জম্মু ও কাশ্মীর ইস্যুতে ইরানের দ্বারস্থ ইমরান খান

জম্মু ও কাশ্মীর ইস্যুতে ইরানের দ্বারস্থ ইমরান খান


ভারতের সংবিধানের ৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা নিয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে ফোন করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। রবিবার এই তথ্য প্রকাশ করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর। খবর বিবিসি

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়, জম্মু ও কাশ্মীরের অবস্থানে পরিবর্তন ঘটিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নীতি লঙ্ঘন করেছে ভারত। পাকিস্তানের অভিযোগ, জম্মু ও কাশ্মীরের ডেমোগ্রাফি জনিত কঠামো পরিবর্তন করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করা হয়েছে।

ভারতের এই পদক্ষেপের কারণে দিল্লির সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছেদ করেছে পাকিস্তান। ইসলামাবাদ থেকে বহিষ্কার করা হয়েছে ভারতীয় হাই কমিশনারকে। দিল্লি থেকে নিজের রাষ্ট্রদূতকে ফেরত নিয়ে গিয়েছে পাকিস্তান। এছাড়া বন্ধ করা হয়েছে সমঝোতা এক্সপ্রেস এবং থর এক্সপ্রেসের মতো দুই দেশের মধ্যে চলাচলকারী গুরুত্বপূর্ণ ট্রেনগুলি।

জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এর আগে ব্রিটেন ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, তুরস্কের প্রেসিডেন্ট, সৌদি আরবের যুবরাজ এবং বাহরিনের রাজাকে ফোন করেন ইমরান। উপত্যকায় 'নির্বিচারে গণহত্যা চলেছে' জানিয়ে আন্তর্জাতিক মহলের কাছে অবিলম্বে পদক্ষেপ করার আর্জি জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকেও কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে পাক প্রতিবাদের কথা জানিয়েছেন ইমরান খান। প্রধানমন্ত্রীর দফতরের দাবি, কাশ্মীরে মুসলিমদের মানবাধিকার ও আইনি অধিকার সুনিশ্চিত করার আবেদন জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]