ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

এই ঈদে মজাদার রেসিপি
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০১৯, ৬:১২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 157

এই ঈদে মজাদার রেসিপি

এই ঈদে মজাদার রেসিপি


কোরবানির ঈদ মানেই গোশত খাওয়ার ধুম। ঘরে ঘরে তৈরি হয় মুখরোচক নানা আইটেম। এবারের ঈদুল আজহায় এ রকমই কিছু মুখরোচক খাবারের রেসিপি পাঠকদের জন্য


গরুর কিমা কাবাব

উপকরণ : গরুর মাংস, গাজর, ফুলকপি, বাঁধাকপি, মাশরুম, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, কর্নফ্লাওয়ার, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, সামান্য হলুদের গুঁড়া, গরম মসলা গুঁড়া, বিস্কুটের গুঁড়া, লেবুর রস, গুলানো ডিম, লবণ ও সয়াবিনের তেল।

প্রণালি : প্রথমে গরুর মাংস সিদ্ধ করে নিন এবং ডিমগুলো অন্য পাত্রে গুলিয়ে রাখুন। তারপর গাজর, ফুলকপি, বাঁধাকপি ও মাশরুম মিহি করে কুচি কুচি করে কেটে সিদ্ধ করে নিন। এবার বিস্কুটের গুঁড়া ও ডিম ছাড়া ওপরের পরিমাণ মতো সব উপকরণ দিয়ে মাংস ও সবজি ভালো করে মিক্সড করুন। পেস্ট করা উপকরণগুলো কাবাবের মতো করে গুলানো ডিমের মধ্যে চুবিয়ে বিস্কুটের গুঁড়া মাখিয়ে ডুবো তেলে ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে সুস্বাদু ও মজাদার কিমা কাবাব যেকোনো সস দিয়ে পরিবেশন করুন।

হাঁড়ি কাবাব

উপকরণ : হাড়সহ গরুর গোশত, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, কাবাব মসলা, মরিচের গুঁড়া, টকদই, গোল মরিচের গুঁড়া, লবণ ও সয়াবিনের তেল।

প্রণালি : প্রথমে গোশত ভালো করে ধুয়ে লবণ ও গোল মরিচের গুঁড়া মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। ফ্রাই প্যানে সামান্য তেল দিয়ে গোশতগুলো এপিঠ-ওপিঠ করে ভালোভাবে ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ কুচি ছেড়ে দিন। পেঁয়াজ হালকা বাদামি রঙে ভাজা হলে ওপরে সব মসলা পরিমাণ মতো দিয়ে কষিয়ে নিন। কষানো মসলার মধ্যে পরিমাণ মতো টকদই দিন। টকদই ফুটে উঠলে ভাজা গোশত দিয়ে ঢেকে দিন এবং চুলার আচ হালকা কমিয়ে দিন। গোশতের ঝোল শুকিয়ে এলে তার ওপর একটি ছোট স্টিলের বাটিতে কয়লার টুকরা ও সামান্য ঘি ছিটিয়ে দিন। এবার পাত্রে ঢাকনা দিয়ে মৃদু আঁচ দিন প্রায় ৫ মিনিট। রান্না শেষে মজাদার ও লোভনীয় এই খাবারটি আপনার ইচ্ছামতো পরিবেশন করুন।

আচারি গোশত

উপকরণ : গরুর গোশত ১ কেজি, পেঁয়াজ কুচি ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, তেজপাতা দুটি, আস্ত এলাচ ৩-৪টা, দারুচিনি কয়েক টুকরো, লং ৩-৪টা, তেল আধা কাপ, ঘি এক টেবিল চামচ, আস্ত সরিষা ও জিরা আধা চা চামচ, লবণ এক চা চামচ, টকদই আধা কাপ, কাঁচামরিচ ২ টেবিল চামচ, ধনেপাতা ২ টেবিল চামচ, আম, জলপাই বা তেতুঁলের আচার পরিমাণমতো।

প্রণালি : প্রথমে গোশতগুলোকে ২ ইঞ্চি বা সমপরিমাণ পাতলা করে স্পাইস করে কেটে তার সঙ্গে হলুদ-মরিচের গুঁড়া, আদা, রসুন, আস্ত এলাচ, দারুচিনি, তেজপাতা, টকদই, লবণ ও পানি দিয়ে চুলায় সেদ্ধ করে নিতে হবে। অন্য একটি প্যানে তেল গরম করে নিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে তার সঙ্গে সেদ্ধ করা গোশত ও আচার দিয়ে দিতে হবে। এরপর তাতে গরম মসলা পাউডার ও টমেটো সস দিয়ে ভাজা ভাজা করে নিন। সবশেষে তাতে কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে গরম গরম ভাত, রুটি, পরোটা অথবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

স্পাইসি বিফ

উপকরণ : গরুর গোশত পরিমাণ মতো, টকদই, গোল মরিচের গুড়া, পেঁয়াজ বাটা, লবণ, চিনি, মরিচের গুঁড়া, টমেটো সস, কাঁচা মরিচ ফালি, আদা বাটা, এলাচ, গরম মসলা, দারুচিনি, তেল ও পুদিনা পাতা।

প্রণালি : প্রথমে পরিমাণ মতো গরুর গোশত নিয়ে ভালো করে কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর গরুর গোশতের মধ্যে টকদই, গোল মরিচের গুঁড়া, লবণ, চিনি, পেঁয়াজ বাটা, মরিচের গুঁড়া, টমেটো সস ও পুদিনা পাতা পরিমাণ মতো সব উপকরণগুলো দিয়ে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার চুলায় একটা পাত্র দিয়ে তাতে পরিমাণ মতো তেল দিয়ে আঁচ দিতে থাকুন। গরম তেলে এলাচ, দারুচিনি, পেঁয়াজ কুচি, আদা বাটা ও গরম মসলা দিয়ে হালকা ভেজে নিন। এবার মেরিনেট করা গোশত মসলার মধ্যে ছেড়ে দিয়ে হালকা আঁচে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে গেলে ৩-৪টা কাঁচা মরিচ সামান্য ফালি করে গোশতের মধ্যে ছেড়ে দিন। ২-৩ মিনিট পর চুলার আঁচ কমিয়ে পাত্রটি নামিয়ে ফেলুন। এবার আপনার ইচ্ছামতো পরিবারে বা পারিবারিক যেকোনো পার্টিতে রান্না করে গরম গরম স্পাইসি বিফ পরিবেশন করুন।

মরক্কান গ্রিলড ল্যাম্ব

উপকরণ : খাসির চাপের টুকরো ১ কেজি, পুদিনা কুচি সিকি কাপ, রসুন বাটা ২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, প্যাপরিকা দেড় চা চামচ, লবণ ২ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, গোল মরিচের গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ।

প্রণালি : গোশত ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি বড় বাটিতে সব মসলা ও তেল নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার চাপের টুকরোগুলো ঢেলে ভালোভাবে মসলা দিয়ে মাখুন। এই গোশত সারা রাত ফ্রিজে রেখে মেরিনেট করুন। গ্রিল ট্রেতে অল্প তেল দিয়ে প্রত্যেকটি চাপের টুকরো দুই পাশ বাদামি করে ভেজে নিন। সালাদসহ পরিবেশন করুন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]