ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সামাধী সৌধে সকল প্রস্তুতি সম্পন্ন
শোক দিবসে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
বাদল সাহা, গোপালগঞ্জ
প্রকাশ: বুধবার, ১৪ আগস্ট, ২০১৯, ১:৩০ পিএম | অনলাইন সংস্করণ

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সামাধী সৌধে সকল প্রস্তুতি সম্পন্ন

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সামাধী সৌধে সকল প্রস্তুতি সম্পন্ন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর সমাধীতে শ্রদ্ধা জানাতে আগামীকাল বৃহস্পতিবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ কাজী নিশাত রসুল স্বাক্ষরিত গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা কাছে পাঠানো এক ফ্যাক্স বার্তায় এ তথ্য জানা গেছে।

ওই ফ্যাক্স বার্তায় জানানো হয়েছে, বৃহস্পতিবার (১৫ আগষ্ট) সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধী সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানাবেন। এসময় তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। এরপর ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বেলা ১১ টায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সমাধিস্থলে বিশেষ দোয়া মাহফিলে অংশ নেবেন। পরে প্রধানমন্ত্রী কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে জাতির পিতার সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পন করে শ্রদ্ধা জানাবেন। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীসহ মন্ত্রী পরিষদের সদস্যবর্গ, সংসদ সদস্যবর্গ ও সরকারের উর্দ্ধতন কর্তাব্যক্তিরা উপস্থিত থাকবেন। এর আগে রাষ্ট্রপতি আব্দুল হামিদ টুঙ্গিপাড়ায় পৌছে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধী সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানাবেন। পরে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নিবেন।

এদিকে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে সমাধী সৌধ কমপ্লেক্সে শেষ হয়েছে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ। সমাধী সৌধের মূল স্তম্ভ, বঙ্গবন্ধু ভবন, মুক্তমঞ্চ, সংগ্রহ-শালা, মসজিদ, বকুলতলা চত্ত¡র এলাকায় করা হয়েছে শোভাবর্ধন। শোকের আবহ সৃষ্টি করতে মোড়ে মোড়ে কালো কাপড় দিয়ে বানানো হচ্ছে তোরন।

এছাড়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪-তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জের সীমানা মুকসুদপুর থেকে গোপালগঞ্জ সদর উপজেলার চরগোবরা এবং ঘোনাপাড়া থেকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু সমাধীস্থল পর্যন্ত অন্ততঃ পাঁচ শতাধিক কালো-কাপড়ে মোড়া তোরণ নির্মাণ করা হয়েছে। ৭৫-এর ১৫ আগষ্ট নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নামে এসব তোরণ নির্মাণ করেছেন জেলা-উপজেলা আওয়ামী লীগ, জেলা যুব লীগ, জনপ্রতিনিধিসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি পর্যায়ে। গোপালগঞ্জ থেকে টুঙ্গিপাড়া পর্যন্ত সড়কের দুই পাশে বঙ্গবন্ধু ছবি সংবলিত প্লাকার্ড লাগানো হয়েছে। টুঙ্গিপাড়ায় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে কালো-কাপড়ের পতাকা টাঙানো হয়েছে। টুঙ্গিপাড়াসহ পুরো জেলায় শোকাবহ আভা বিরাজ করছে। 

জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহাবুব আলী খান জানিয়েছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪-তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে পুরো জেলা জুড়ে শোকাবহ পরিবেশ বিরাজ করছে। সড়ক-মহাসড়কের কালো কাপড় দিয়ে তোরণ নির্মাণ করা হয়েছে। এছাড়া জেলার বিভিন্ন স্থানে স্ব-উদ্যোগে কাঙালী ভোজ অনুষ্ঠিত হবে।

গোপালগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ সাইদুর রহমান খান জানিয়েছেন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে টুঙ্গিপাড়াসহ গোপালগঞ্জে তিনস্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পুলিশ, ডিবি পুলিশ, র‌্যাবের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা মাঠে কাজ করছেন। প্রতিবারের ন্যায় এবারও প্রধানমন্ত্রী সফর নির্বিঘ্নে হবে বলে তিনি আশা করছেন, আর এর জন্য যাবতীয় সব ধরণের প্রস্তুতি রয়েছে জেলা পুলিশের বলে তিনি জানান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]