ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

ইসরাইলে নিষিদ্ধ হলেন যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী এমপি
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ১৬ আগস্ট, ২০১৯, ১১:২৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 115

ইসরাইলে নিষিদ্ধ হলেন যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী এমপি

ইসরাইলে নিষিদ্ধ হলেন যুক্তরাষ্ট্রের দুই মুসলিম নারী এমপি


ইসরায়েল সফরে নিষেধাজ্ঞা জারি করা হল ইলহান ওমর ও রাশিদা তালিব নামের যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দুই মুসলিম নারী সদস্যের উপর। বৃহস্পতিবার ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তাদের উপর এই  নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। আগামী রোববার তাদের তেলআবিব সফরে যাওয়ার কথা ছিল। খবর বিবিসির।

গত বছরের নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে মার্কিন কংগ্রেসের সদস্য নির্বাচিত হন তারা। তাদের বয়কটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানের পর পর স্থানীয় সময় বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞা জারি করে ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয় । বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েলের আইন অনুযায়ী, যেসব ব্যাক্তি ইসরায়েলকে বর্জনের আহ্বান জানান, তাদের ওই দেশে সফর করতে দেয়া হয় না।’

সোমালিয়ার বংশোদ্ভূত ইলহান ওমর এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব প্রথম দুই মুসলিম নারী, যারা কংগ্রেসের সদস্য নির্বাচিত হয়েছেন। তারা প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসীবিরোধী এবং মুসলিমবিরোধী নীতির বিরুদ্ধে প্রকাশ্যে কথা বলেন। ইলহান ওমর মিনেসোটা অঙ্গরাজ্য ও রাশিদা তালিব মিশিগান অঙ্গরাজ্য থেকে কংগ্রেস সদস্য নির্বাচিত হন।

গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে এক বার্তা দিয়ে ইসরায়েলকে উস্কে দেন। তিনি লিখেন, ‘ওই দুই কংগ্রেস সদস্যকে (ইলহান ওমর ও রাশিদা তালিব) ইসরায়েল সফরের অনুমতি দেয়া হলে তা হবে ইসরায়েলের দুর্বলতা। কারণ তারা ইসরায়েল ও সব ইহুদিকে ঘৃণা করেন। কোনোভাবেই তাদের মানসিকতার পরিবর্তন হবে না।

ট্রাম্পের ওই টুইট বার্তার পর ইসরায়েলের তাদের ওপর নিষেধাজ্ঞা জারির কথা জানায়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]