ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯

আইসিইউতে ভারতের সংগীতজগতের ‘খৈয়াম’
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৭ আগস্ট, ২০১৯, ৬:১৩ পিএম আপডেট: ১৭.০৮.২০১৯ ৬:১৬ পিএম | অনলাইন সংস্করণ

আইসিইউতে ভারতের সংগীতজগতের ‘খৈয়াম’

আইসিইউতে ভারতের সংগীতজগতের ‘খৈয়াম’

ভারতের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক মোহাম্মদ জহুর খৈয়াম হাশমির শারীরিক অবস্থা সংকটাপন্ন। ফুসফুসে মারাত্মক সংক্রমণ হলে গুরুতর অবস্থায় তাকে মুম্বাইর সুজয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ ইউনিয়নের প্রেসিডেন্ট বি এন তিওয়ারি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, খৈয়াম এখন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন।

ভারতের সংগীতজগতে ‘খৈয়াম’ নামে তিনি পরিচিত। এ ছাড়া ‘কাভি কাভি’ (১৯৭৬) ও ‘উমরাও জান’ ছবি দুটির জন্য পেয়েছেন ফিল্মফেয়ার পুরস্কার। ফিল্মফেয়ার তাকে আজীবন সম্মাননা দিয়েছে ২০১০ সালে। পরের বছর সংগীতে অবদান রাখার জন্য ভারতের সরকার তাকে ‘পদ্মভূষণ’ সম্মানে ভূষিত করে। খৈয়াম আরও পেয়েছেন সংগীত নাটক একাডেমি পুরস্কার (২০০৭) ও হৃদয়নাথ পুরস্কার (২০১৮)।

১৯২৭ সালে তৎকালীন ব্রিটিশশাসিত ভারতের অবিভক্ত পাঞ্জাবের নয়নেশ্বর জেলায় তার জন্ম। এরপর দিল্লি যান গান শেখার জন্য। সেখান থেকে পাকিস্তানের লাহোরে গিয়ে প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক বাবা গোলাম আহমেদ চিশতির সঙ্গে কাজ করেন। ওই সময় তিনি চলচ্চিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধেও অংশ নেন।

১৭ বছর বয়সে লুধিয়ানায় এসে খৈয়াম সংগীত নিয়ে কাজ শুরু করেন। বলিউডে তিনি প্রথম কাজ করেন ‘ফুটপাত’ (১৯৫৩) ছবিতে। এরপর পুরো পাঁচ দশকে তিনি ৩৭টি ছবির গানের সুর ও সংগীত পরিচালনা এবং আবহসংগীতের কাজ করেন। তার বেশির ভাগ ছবির গান খুব জনপ্রিয় হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]