ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯

আজ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু
রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসন নিশ্চিতের আহ্বান বেসরকারি সংস্থাগুলোর
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ২২.০৮.২০১৯ ১২:১৫ এএম | প্রিন্ট সংস্করণ

আজ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

আজ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে সাম্প্রতিক খবরে শঙ্কিত ও উদ্বিগ্ন বলে জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো। ফলে রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছামূলক প্রত্যাবাসন নিশ্চিতের আহ্বান জানিয়েছে তারা।

বুধবার বাংলাদেশে কর্মরত স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক ৬১টি বেসরকারি সংস্থা যৌথ বিবৃতিতে জানায়, প্রত্যাবাসনের খবরে রোহিঙ্গারা উদ্বিগ্ন এবং নিজেদের নিরাপত্তা নিয়ে আতঙ্কিত। প্রত্যাবাসন প্রক্রিয়ায় রোহিঙ্গাদের অংশগ্রহণ খুবই কম। ভবিষ্যৎ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের ক্ষেত্রে তাদের সিদ্ধান্ত নেওয়ার অধিকার সুরক্ষিত হচ্ছে না। অন্যদিকে আজ ২২ আগস্ট ৩ হাজার ৫৪০ জন রোহিঙ্গার প্রত্যাবাসনের কথা রয়েছে। এ অবস্থায় নিরাপদ, স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন প্রক্রিয়া নিশ্চিতের জন্য বাংলাদেশ ও মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাগুলো। বুধবার বিকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হচ্ছে বৃহস্পতিবার। সম্প্র্রতি রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে সম্মত হয় বাংলাদেশ ও মিয়ানমার।

বিবৃতিতে বলা হয়, রাখাইন রাজ্যে এখনও রোহিঙ্গাদের চলাচলের স্বাধীনতা এবং মানবাধিকার চর্চার ক্ষেত্রে কোনো অর্থপূর্ণ অগ্রগতি দেখা যাচ্ছে না। বাস্তুচ্যুত কমিউনিটির সঙ্গে আলোচনার পরিসর খুবই সীমিত। সেখানে মানবাধিকার সংস্থার প্রবেশাধিকার কম। রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিতের পাশাপাশি রাখাইন রাজ্যের সব সম্প্রদায় যাতে নিরাপদে থাকতে পারে এবং প্রাথমিক পরিষেবা ও জীবিকার সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে, তা মিয়ানমার সরকারের নিশ্চিত করা উচিত বলে জানায় এসব বেসরকারি সংস্থা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে রোহিঙ্গাদের ভবিষ্যৎ নির্ধারণের জন্য যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের অর্থবহ অংশগ্রহণ নিশ্চিত করা, মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষা করা, শিক্ষা, জীবিকা ও সুরক্ষায় রোহিঙ্গাদের অধিকার আদায়ে সহায়তা করা এবং মধ্যম বা দীর্ঘমেয়াদি সমাধান করার বিষয়ে তাগিদ দিয়েছে সংস্থাগুলো।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]