ই-পেপার সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ আশ্বিন ১৪২৬
ই-পেপার সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯

রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকে নিজের টাকায় চলতে হবে: অর্থমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ২৫ আগস্ট, ২০১৯, ৬:৫১ পিএম আপডেট: ২৫.০৮.২০১৯ ৬:৫৬ পিএম | অনলাইন সংস্করণ

রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকে নিজের টাকায় চলতে হবে: অর্থমন্ত্রী

রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকে নিজের টাকায় চলতে হবে: অর্থমন্ত্রী

রাষ্ট্রায়ত্ত চার ব্যাংককে নিজেদের মুনাফার টাকায় চলতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক, সোনালী, রূপালী, জনতা ও অগ্রণী ব্যাংককে সরকারের পক্ষ থেকে নতুন করে আর কোনও মূলধন দেওয়া হবে না। তাদের মুনাফা করেই বেতন নিতে হবে। আর মুনাফার সর্বনিম্ন হার হতে হবে ১৫ শতাংশ।

রোববার রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর চেয়ারম্যান ও সিইও/ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের শুরুতে এসব কথা বলেন তিনি। অর্থমন্ত্রী বলেন, ‘আমরা চারটি ব্যাংককে আমন্ত্রণ জানিয়েছি। তারা অনেক বড়। আমাদের বৃহত্তর চারটি ব্যাংক তারা। তাদের যে অবস্থান ব্যাংক খাতে, এই চারটি ব্যাংক চাইলেই সার্বিকভাবে আমাদের ব্যাংক খাতকে বেগবান রাখতে পারে।’

ব্যাংকগুলোতে নতুন নিয়োগ পাওয়া ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) তাদের কর্মপরিকল্পনা আগামী রোববার অর্থ মন্ত্রণালয়ে জমা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। আগে প্রতি অর্থবছরে ঘাটতি পূরণের জন্য রাষ্ট্রায়ত্ত এ চার ব্যাংককে অর্থ দিতো সরকার।

মুস্তফা কামাল বলেন, এক্সিট প্ল্যান বাস্তবায়ন প্রক্রিয়া আটকে যাওয়ার কারণে ব্যাংকগুলোতে খেলাপি ঋণ কমানো যায়নি। আমি বলেছিলাম, ব্যাংকগুলোর খোলাপি ঋণের পরিমাণ এক টাকাও বাড়বে না। কিন্তু এ বিষয়টি উচ্চ আদালতে বিচারাধীন থাকায় তা বাস্তবায়ন করা যায়নি।

অর্থমন্ত্রী বলেন, এ চার ব্যাংককে অর্থ আয় করতে হবে। এ দেশের মানুষকে দেখাশোনা করেই তাদের বেতন নিতে হবে। তিনি জানান, চলতি অর্থবছরের বাজেটে ব্যাংকগুলোর জন্য কোনও বরাদ্দ নাই।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]