ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২ আশ্বিন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯

স্টামফোর্ড এন্টিবায়োটিক এবং ডেঙ্গু বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪৪ পিএম | অনলাইন সংস্করণ

স্টামফোর্ড এন্টিবায়োটিক এবং ডেঙ্গু বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ফার্মাসিস্ট  ওয়েলফেয়ার এসোসিয়েশন ওফ বাংলাদেশ এবং স্টামফোর্ড ভলেন্টিয়ার্স ক্লাব কতৃক আয়োজিত "Antibiotic Resistance & Dengue awareness" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয় স্টামফোর্ড  বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে। উক্ত সেমিনারে প্রধান বক্তা হিসেবে ছিলেন, জনাব মেজবা উল গফফার, পোর্টফোলিও ম্যানেজার, নোভার্সিট (বাংলাদেশ) লিমিটেড। দ্বিতীয় বক্তা হিসেবে ছিলেন ডা মোঃ রফিকুল ইসলাম, চেয়ারম্যান, আল রাজি ইসলামিয়া হাসপাতাল।

অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন, ভলান্টিয়ার্স ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ জুবায়ের ইসলাম, তিনি প্রথামিক শিক্ষাব্যবস্থা থেকেই শিশুদের ঔষদের সঠিক ব্যবহার সম্পর্কে অভিমত ব্যক্ত করেন।

পোয়াবের প্রেসিডেন্ট শাকিল বলেন, 'এমন সময়োপযোগী বিষয় সম্পর্কে সচেতন হতে হবে সবাইকে এবং সচেতনতা ছড়িয়ে দিতে হবে। সঠিক নিয়মে এন্টিবায়োটিক নিতে হবে এবং ডেংগুর বাহক মশার বংবিস্তার রোধে কাজ করতে হবে।'

সেমিনারে ভলান্টিয়ার্স ক্লাবের কনভেনর জনাব মৃত্যুঞ্জয় আচার্য তার রিসার্চ বিষয়ক এবং সেমিনারের বিষয়বস্তুর ব্যাসিক জ্ঞান নিয়ে আলোচনা করেন।

সেমিনারের মূল বক্তা হিসেবে ছিলেন জনাব মেজবা উল গফ্ফার, পোর্টফুলিও ম্যানেজার, নোভার্টিস বাংলাদেশ লিমিটেড। তিনি অংশগ্রহণকারীদের সাথে তার অভিজ্ঞতা শেয়ার করেন এবং সাধারণ শিক্ষার্থীদের শপথ করান, আগামীর বাংলাদেশ অবশ্যই ঔষধ ব্যবহারে সচেতন হবে।

সেমিনার চলাকালীন একসময় সেমিনারে অংশগ্রহণ করেন ফার্মাসি কাউন্সিল বাংলাদেশ এর সম্মানিত  পরীক্ষক এবং ইন্সপেক্টর,  জনাব মোঃ আসিফ হোসনে। তিনি ভলান্টিয়ার্স ক্লাবের কর্মকাণ্ড দিয়ে  সাধুবাদ জানান এবং সেমিনার বিষয়ে তার মতামত প্রদান করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় বক্তা, ছিলেন ডা. মোঃ রফিকুল ইসলাম, চেয়ারম্যান, আলরাজি ইসলামিয়া হাসপাতাল। তিনি তার বিশ বছর ডাক্তারি জীবন এবং এবছর দেশের ডেঙ্গু পরিস্থিতির তুলনা করেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে,  "Best Innovative Idea" প্রতিযোগিতায় ৫ জন কে পুরুষ্কৃত করা হয়।সম্মানীত অতিথীদের ক্রেস্ট প্রদানের পর মধ্যহ্ন ভোজের মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষনা করা হয়।

সেমিনারে স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থী ছাড়াও ব্রাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, প্রাইম এশিয়া ইউনিভার্সিটির  শিক্ষার্থীরা অংশ গ্রহন করে।

সেমিনারে হেল্থ পার্টনার হিসেবে ছিল আলরাজি ইসলামিয়া হাসপাতাল এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিল ইয়ুথ ভিলেজ বিডি।
প্রায় ১৮০ ছাত্রছাত্রীর অংশগ্রহণে সেমিনারটি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়।
 
উল্লেখ্য, ’এক টাকায় আহার' ’রোজ ফর এডুকেশন’ সহ নানান সমাজসেবামূলক কাজ করে আসছে স্টামফোর্ড ভলেন্টিয়ার ক্লাব এবং বন্যা দূর্গত মানুষের পাশে দাঁড়ানো, উইন্টার ক্যাম্প সহ নানান উদ্যোগ নিয়ে কাজ করে আসছে ফার্মাসিস্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন অফ বাংলাদেশ




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]