ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২ আশ্বিন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গোপসাগরে লঘুচাপ, ৩ নম্বর সতর্কতা সংকেত
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৩৭ এএম | অনলাইন সংস্করণ

বঙ্গোপসাগরে লঘুচাপ, ৩ নম্বর সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরে লঘুচাপ, ৩ নম্বর সতর্কতা সংকেত

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩  নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ কে এম রুহুল কুদ্দুস জানান, শরতের এ সময়ে দেশের উপর মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় ও বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

“আগামী ২ থেকে ৫ দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। তবে লঘুচাপ থেকে নিম্নচাপ হওয়ার কোনো আশঙ্কা আপাতত নেই।”

বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, সেপ্টেম্বরে ১ থেকে ২টি নিম্নচাপ হতে পারে বঙ্গোপসাগরে।

ভারি বর্ষণের প্রভাবে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে এ মাসে।

জানতে চাইলে আবহাওয়াবিদ কে এম রুহুল কুদ্দুস বলেন, “টানা কয়েক ঘণ্টা বৃষ্টি হলে সাময়িকভাবে জলাবদ্ধতার সৃষ্টি হবে এ সময়। অন্তত ৬ ঘণ্টার জলাবদ্ধতার বিষয়টি বিবেচনায় রেখে স্বল্পমেয়াদী বন্যার আভাস দেওয়া হয়েছে।”

তবে গেল জুলাইয়ে দেশের বিস্তীর্ণ অঞ্চলে যেমন বন্যা দেখা দিয়েছিল, চলতি মাসে তেমন শঙ্কা নেই বলে জানিয়েছেন তিনি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]