ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২ আশ্বিন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯

শরতে কাশফুলের শুভ্রতায় সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়
এবিএস ফরহাদ, কুবি
প্রকাশ: শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১৪ এএম | অনলাইন সংস্করণ

শরতে কাশফুলের শুভ্রতায় সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

শরতে কাশফুলের শুভ্রতায় সেজেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়


শরৎকালের নাম শুনলে মনের গভীরে ভেসে উঠে স্বচ্ছ নীল আকাশের সাদা মেঘ আর মাঠজুড়ে সবুজের মাঝে কাশফুলের সমারোহ। নীল আকাশে সাদা মেঘের নিচে শরতের সাদা কাশফুল যেন মনের আঙ্গিনায় নতুন প্রেমের আলোড়ন তুলে। শরতের ছোয়ায় বিমোহিত হয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন ‘আজি কি তোমার মধুর মূরতি, হেরিনু শারদ প্রভাতে! হে মাত বঙ্গ,শ্যামল অঙ্গ ঝুলিছে অমল শোভাতে। পারে না বহিতে নদী জলধারা, মাঠে মাঠে ধান ধরে নাকো আর-ডাকিছে দোয়েল গাহিছে কোয়েল তোমার কাননস ভাতে! মাঝখানে তুমি দাঁড়িয়ে জননী, শরৎকালের প্রভাতে’।

প্রতিটি ঋতু আলাদা আলাদা বৈশিষ্ট ও অনুষঙ্গ নিয়ে আসে। আর শরৎতের সেই অনুষঙ্গ কাশফুল। নীল আকাশের সাদা মেঘের সঙ্গে কাশফুলের শুভ্রতা যেন খেলায় মেতে উঠে। আর মৃদু বাতাসে প্রকৃতিতে শুভ্রতার মুগ্ধতা ছড়ায়। আর সেই শরতের কাশফুলে প্রাণবন্ত হয়েছে লালমাটির ক্যাম্পাস খ্যাত কুমিল্লা বিশ^বিদ্যালয় ক্যাম্পাস।

প্রতিটি ঋতুতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাজে ভিন্ন রূপে। তেমনি শরৎতে ক্যাম্পাস সেজেছে ভিন্ন প্রকৃতির রূপে। শরতের আগমন আর ক্যাম্পাস কাশফুলে ভরে যাওয়া একই সময়ে ঘটেছে। ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তার পাশে, কেন্দ্রীয় খেলার মাঠ, কেন্দ্রীয় শহীদ মিনারের চারপাশ, কেন্দ্রীয় মসজিদের চারপাশ ও বঙ্গবন্ধু হলের পিছনের অংশ ভরে আছে কাশফুলে। ক্যাম্পাসের দৃষ্টিদন্দন শহীদ মিনারের চারপাশের কাশফুলের সৌন্দর্যে মুগ্ধ হচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আড্ডা বারবার উকিঁ দেয় শুভ্রতা ছড়ানো কাশফুল। শিক্ষার্থী ছাড়াও ছুটির দিনগুলোতে দেখা মিলে অন্য শ্রেণী পেশার দর্শনার্থীদের।

পশ্চিমা আকাশে সূর্য হেলে পড়ার সাথে সাথে সাদা কাশফুলের বাগানে শিক্ষার্থীদের আনাগোনা শুরু হয়। কেউ আসে বন্ধুদেও সাথে আড্ডা দিতে, কেউ আবার প্রিয় মানুষকে সঙ্গ করে। হালকা মৃদু বাতাসে কাশফুলের দোলের মাঝে নিজেকে যেন হারিয়ে ফেলে তারা। সেই অনুভ‚তিগুলোকে ক্যামেরায় ফ্রেমবন্দি করছে অনেকে। কাশফুলের সুভাস নিতে ঘুরতে আসা নৃবিজ্ঞান বিভাগের কয়েকজন শিক্ষার্থী বলেন, বিভিন্ন ঋতুতে আমাদের ক্যাম্পাস সাজে এক এক রূপে। শরৎতের সে রূপে সাজিয়েছে সাদা কাশফুল। ক্যাম্পাসের নতুন রূপ উপভোগ করতে রোমাঞ্চকর উন্মাদনা থেকে এখানে ঘুরতে আসি। প্রিয় ক্যাম্পাসের এ দৃশ্য আমাদের মুগ্ধ করে।

এ বিষয়ে মাজহারুল ইসলাম বলেন, নীল আকাশের নিচে সাদা কাশফুলের শুভ্রতা যেন প্রকৃতির অন্যন্য দান। কাশফুলের ছোঁয়ায় ক্যাম্পাস নতুনরূপে সেজেছে। ক্যাম্পাসের নতুন সৌন্দর্যের প্রেমে পড়ে ঘুরতে আসা বিকাল বেলা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ঘুরতে আসা কুমিল্লা সরকারী কলেজের এক শিক্ষার্থী বলেন, কাশফুলের প্রেমে পড়ে অনেক কবি যেমন কবিতা লিখেছেন, শিল্পী তেমন তার তুলিতে একেঁছে কাশফুলের ছবি। হয়েছে অনেক গান। কুবি ক্যাম্পাসের কাশফুল আমাকে বিমোহিত করে আর বিমোহিত হয়েই শুভ্রতার টানে আসি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]