ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২ আশ্বিন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯

মহরম মাসে বিয়ে
প্রকাশ: সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

জিজ্ঞাসা : মহরম মাসে ভাগ্নির বিয়ে ঠিক করেছি। এখন এলাকার অনেকে বলছেন, মহরম মাসে বিয়ের আয়োজন না করতে। কেননা, এ সময়টা শোকের সময়। ইসলাম এ ব্যাপারে কী বলে?মো. আল আমিন, শাহজাদপুর, সিরাজগঞ্জ
জবাব : বছরের যেকোনো মাসে যেকোনো দিন যেকোনো সময়ে বিয়ের আয়োজন করা যায়। ইসলামে বিয়ের নিষিদ্ধ কোনো দিন-ক্ষণ নেই। আরবে শাওয়াল মাসে বিয়ে অনিষ্টকর মনে করত। রাসুলুল্লাহ (সা.) শাওয়াল মাসে হজরত আয়েশাকে (রা.) বিয়ে করে সেই ধারণা ভেঙে দিলেন। আয়েশা (রা.) এ প্রসঙ্গ উল্লেখ করে বলতেনÑ ‘আমার শাওয়াল মাসে বিয়ে হয়েছে। শাওয়াল মাসে বাসর হয়েছে। আমিই সবচেয়ে ভাগ্যবতী।’ অনেক এলাকায় বৈশাখ মাসে বিয়ে এড়িয়ে চলে বলে জানা যায়। এসব ধারণা ইসলাম সমর্থিত নয়। অতএব, আপনার ভাগ্নির বিয়ে মহরম মাসে দিতে পারেন।
প্রসঙ্গত, ‘মহরম’ শোকের মাস নয়। মহরম সম্মানিত মাস। কারবালার মর্মান্তিক শাহাদাতের পর শুধুমাত্র হুসাইন (রা.)-এর পরিবারের জন্য ওই বছর (৬১ হিজরি) ১০ মহরমের পর তিন দিন শোক পালন করার সুযোগ ছিল। এখন আর কারও জন্য এ নিয়ে শোক পালন করার সুযোগ নেই। এখন কেউ শোক পালন করলে বরং গুনাহ হবে। আমরা শোক পালন না করে বরং হুসাইন (রা.) যে সত্যের পথে আপসহীন ছিলেনÑ সেই চেতনা ধারণ করতে পারি আশুরার এই দিনে। (সুরা বাকারা : ১৯৪; তাফসিরে মাআরিফুল কোরআন : ১/৪৭৩; মুসলিম : ১৪২৩)

উত্তর প্রদান : অধ্যাপক ড. মুফতী মুহাম্মদ গোলাম রব্বানী




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]