ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২ আশ্বিন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯

পর্দা উঠছে ডানমানের অষ্টম অধিবেশনের
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৩৭ এএম | অনলাইন সংস্করণ

পর্দা উঠছে ডানমানের অষ্টম অধিবেশনের

পর্দা উঠছে ডানমানের অষ্টম অধিবেশনের


জাতিসংঘের আদলে গঠিত ছায়া জাতিসংঘ সংগঠন “ ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস এ্যাসোসিয়েশন (ডিইউমুনা)’’ প্রতিবছরের ন্যায় এবারও ডানমান অধিবেশনের আয়োজন করতে যাচ্ছে। আগামি ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে এবারের পর্দা উঠবে। তিন দিনব্যাপী এই অধিবেশন চলবে আগামী ১৪ অক্টোবর (শনিবার) পর্যন্ত।

আয়োজকরা জানান, সংগঠনটি ২০১২ সাল থেকে নিয়মিত ছাত্র সম্মেলনের আয়োজন করে আসছে। প্রতিবছর ডানমানে দেশ-বিদেশের নানা স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে। ডানমান ২০১৯- এ দেশে ও দেশের বাইরে নাইজেরিয়া, লেবানন, সোমালিয়া, ভারত, নেপাল ও আফগানিস্তান থেকে পাঁচশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে আশা করছেন আয়োজকরা। আয়োজকদের দাবি, ডানমান বাংলাদেশের বৃহত্তম ছাত্র সম্মেলনগুলোর একটি। যেখানে তরুণরা বিশ্বের নানা ধরণের সমস্যা নিয়ে আলোচনা করার সুযোগ পেয়ে থাকে।

তারা জানান, এ বছরের সম্মেলনটি ‘বানিজ্যিক উন্নয়নের মাধ্যমে বৈশ্বিক অসমতা নিরসন ' বিষয়বস্তুর ওপর সংঘটিত হবে। যেখানে তরুণেরা বিভিন্ন দেশের হয়ে ১১ টি কমিটির সদস্য হিসেবে অংশগ্রহণ করবে। এদের উল্লেখযোগ্য কমিটি গুলো হলো, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, বিশ্ব বাণিজ্য সংস্থা, অর্থনৈতিক এবং আর্থিক সংস্থা, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সম্মেলনের মহাসচিব চৌধুরী মুজাদ্দিদ আহমেদ জানান, আমরা গত ২৩শে আগস্ট থেকে ডানমানের রেজিস্ট্রেশন শুরু করেছি। যা চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। এবারের আয়োজনে আমরা কিছু পরিবর্তন আনব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উদ্বোধন ও সমাপ্তি অনুষ্ঠান ছাড়াও ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) দুইদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রেখেছি।

অষ্টম সম্মেলনে অংশগ্রহণ করবে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের এমন এক শিক্ষার্থী জানান, আমি বিগত কয়েকটা ডানমান অংশগ্রহণ করেছি। এটা আমাকে আন্তর্জাতিক নানা বিষয়াবলী সম্পর্কে জানতে সাহায্য করেছে। আমার বিশ্বাস এবারের কমিটিগুলোর আলোচ্য বিষয়সূচি অত্যন্ত সমসাময়িক ও প্রতিযোগীমুলক হবে যা তাদের বিশ্বের বর্তমান পরিস্থিতি ও এর সমাধান সম্পর্কে ভাবিয়ে তুলবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]