ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ ২ আশ্বিন ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯

নফল রোজা রাখা ও হোসাইনি আদর্শে উজ্জীবিত হওয়া
মাওলানা আরীফ উদ্দীন মারুফ খতিব, সার্কিট হাউজ জামে মসজিদ, ঢাকা
হাসান আল মাহমুদ
প্রকাশ: মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

আজ হিজরি বর্ষের প্রথম মাস মহররমের দশ তারিখ। এ দিনটি ‘আশুরা দিবস’ হিসেবে পরিচিত।
ইসলামের ইতিহাসে আশুরার গুরুত্ব ও তাৎপর্য অনেক। আশুরার দিন নফল রোজা পালনে অনেক ফজিলতের কথা বলা হয়েছে হাদিসে। তবে, কালের পরিক্রমায় এ দিনের সঙ্গে যুক্ত হয়েছে শরিয়তবিরোধী নানা রুসম ও কুসংস্কার। আশুরার করণীয় ও বর্জনীয় বিষয়ে দৈনিক সময়ের আলোকে সাক্ষাৎকার দিয়েছেন দুজন শীর্ষ আলেম। সাক্ষাৎকার গ্রহণ করেছেন হাসান আল মাহমুদ।

কোরআন এবং হাদিসের আলোকে ফজিলত ও তাৎপর্যবহের অন্যতম মাস ‘মহররম’। এ মাসের দশম দিনÑ যা ‘আশুরা’ হিসেবে আমাদের কাছে পরিচিত। এ দিনের তাৎপর্য আরও বেশি। রাসুলে কারিম (সা.) মক্কা থেকে মদিনায় গেলে দেখলেন ইহুদি সম্প্রদায়ের লোকেরা এ দিনে রোজা পালন করছে। রাসুল (সা.)-এর কারণ জিজ্ঞেস করলে তারা জানাল, এ দিনে হজরত মূসা (আ.) ও বনী ইসরাঈল ফেরাউন ও তার দলবল থেকে মুক্তি পেয়ে ছিলেন। মূসা (আ.) শুকরিয়াস্বরূপ এ দিনে রোজা রাখতেন। তাই আমরাও এ দিনে রোজা পালন করি। আল্লাহর রাসুল (সা.) তখন বললেন, তোমাদের থেকে আমরাই তো হজরত মূসা (আ.)-এর বেশি ঘনিষ্ঠ এবং অনুসরণের হকদার। অতঃপর আশুরার এই দিনে সাহাবায়ে কেরামক (রা.) রোজা রাখার জন্য নির্দেশনা দিলেন নবীজি (সা.)।
এ হাদিস থেকে মহররম মাসে আমাদের করণীয় বিষয়ে সুস্পষ্ট ধারণা পাই। প্রথম করণীয় হচ্ছেÑ এ মাসে অল্প আমল করে বেশি সওয়াব প্রদান করায় আল্লাহ তায়ালার কৃতজ্ঞতা জ্ঞাপন করা। দ্বিতীয় করণীয় হচ্ছে, যা আমাদেরকে রাসুল (সা.) নিজেই বলে গেছেন যে, নফল রোজা পালন করা। রাসুলে করীম (সা.) বলেন, ‘আমি আশাবাদী যে, আশুরার রোজার কারণে আল্লাহ তায়ালা অতীতের এক বছরের (সগীরা) গুনাহ ক্ষমা করে দিবেন।’ (মুসলিম : ১/৩৬৭)
উল্লেখিত হাদিস দ্বারা বুঝে আসেÑ আশুরায় রোজা পালন করাই হচ্ছে এ দিনের বিশেষ করণীয়। পাশাপাশি এ দিনে ঐতিহাসিক অনেক ঘটনা সংঘটিত হয়েছে। বিশেষ করে কারবালার প্রান্তরে নবীদৌহিত্র হজরত হোসাইন (রা.) শহীদ হয়েছেন। তার রূহের মাগফিরাত কামনাসহ তিনি সত্য প্রতিষ্ঠার জন্য যেভাবে নিজের জীবন বিলীন করেছেন, সেই সত্য প্রতিষ্ঠায় আমরাও দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হতে পারি আজকের দিনে। আল্লাহ আমাদের সহায় হোন।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]