ই-পেপার সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ ৮ আশ্বিন ১৪২৬
ই-পেপার সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯

ফ্রিল্যান্সারদের জন্য সুখবর বিদেশে আরও সহজে অর্থ পাঠানো যাবে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

দেশের ফ্রিল্যান্সারদের জন্য সুখবর এনে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের জন্য আরও সুবিধা বাড়িয়েছে।
এখন থেকে ভার্চুয়াল (ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড) কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও দেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সাররা। এ ব্যবস্থায় একজন বছরে ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন।
সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।
প্রসঙ্গত, সেবা রফতানির ক্ষেত্রে নিবন্ধনসহ বিভিন্ন কাজের জন্য ফ্রিল্যান্সারদের বিদেশে অর্থ পরিশোধ করতে হয়।
ফ্রিল্যান্সাররা অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন গেম ও সফটওয়্যারের লাইসেন্স ফি, মোবাইল কিংবা গেমস অ্যাপ্লিকেশন ডেভেলপের নিবন্ধন ফি, ভেন্ডার সার্টিফিকেশন পরীক্ষার ফি, অ্যাপ ডেভেলপমেন্ট, ওয়েবসাইট তৈরি, সার্ভার ভাড়া, যেকোনো ডোমেইন নিবন্ধন, ক্লাউড ইত্যাদি সেবা রফতানি করে থাকেন। এত দিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩০০ ডলার অর্থ পরিশোধ করতে পারতেন।


ব্যাংকের শেয়ার দরে ধস


বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।
এইদিন ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে ৭৩ শতাংশের শেয়ার দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, এইদিন ৩০টি ব্যাংক লেনদেনে অংশ নিয়েছে। ব্যাংকগুলোর মধ্যে দুটির বা ৭ শতাংশের শেয়ার দর বেড়েছে। এইদিন ২২টির বা ৭৩ শতাংশের শেয়ার দর কমেছে এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ছয়টির বা ২০ শতাংশ ব্যাংকের।
এইদিন ২২টি ব্যাংকের মধ্যে শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ১.৬০ টাকা কমেছে ডাচ-বাংলা ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১.৩০ টাকা কমেছে ট্রাস্ট ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৬০ টাকা করে শেয়ার দর কমেছে শাহ্্জালাল ইসলামী ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের।
এছাড়া ইউনাইটেড কমার্শিয়াল ও পূবালী ব্যাংকের ০.৫০ টাকা করে; ইস্টার্ন ও ঢাকা ব্যাংকের ০.৪০ টাকা করে; ব্র্যাক, আইএফআইসি, মার্কেন্টাইল, সাউথইস্ট, প্রিমিয়ার ও রূপালী ব্যাংকের ০.৩০ টাকা করে; সিটি, এক্সিম, ফার্স্ট সিকিউরিটি ইসলামী, আইসিবি ইসলামিক, ইসলামী ও ওয়ান ব্যাংকের ০.২০ টাকা করে এবং ন্যাশনাল ও স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে। বুধবার মাত্র দুটি ব্যাংকের শেয়ার দর বেড়েছে। ব্যাংক দুটির মধ্যে ব্যাংক এশিয়ার ০.২০ এবং যমুনা ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা বেড়েছে।
এইদিন লেনদেন শেষে শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ছয়টি ব্যাংকের। ব্যাংকগুলোর মধ্যে রয়েছেÑ উত্তরা, সোস্যাল ইসলামী, প্রাইম, এনসিসি, এবি ও আল আরাফাহ্ ইসলামী ব্যাংক।


বড় পতন শেয়ারবাজারে ডিএসই সূচক ২ বছরে সাড়ে ৮ মাস আগের অবস্থানে


ব্যাপক পতনে বুধবার শেয়ারবাজারের লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭৬ পয়েন্ট কমে ২ বছর সাড়ে আট মাস আগের অবস্থানে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, বুধবার ডিএসইর সঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে এদিন সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও ডিএসইতে লেনদেন বেড়েছে।
জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ৮ মাস ২০ দিন বা ৬৬৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ২১ ডিসেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। ওই দিন ডিএসইএক্স সূচক ছিল ৪ হাজার ৯২৪ পয়েন্টে। আজ ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৫ ও ১৭৩৬ পয়েন্টে।
ডিএসইতে বুধবার ৫০২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৩ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৯৫ কোটি ৩৯ লাখ টাকা বেশি হয়েছে।
ডিএসইতে এদিন ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির বা ১০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৮৮টির বা ৮২ শতাংশের এবং ২৮টি বা ৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের। এদিন কোম্পানিটির ২৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা জেএমআই সিরিঞ্জের ২৪ কোটি ৮৯ লাখ টাকার এবং ২৩ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বিকন ফার্মা। ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছেÑ মুন্নু সিরামিক, স্টাইলক্রাফট, মুন্নু জুট স্টাফলার্স, ভিএফএস থ্রেড ডাইং, ওয়াটা কেমিক্যাল, আইপিডিসি এবং স্কয়ার ফার্মা। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বুধবার ২৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৯৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। এদিন ১৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]