ই-পেপার রোববার ১৭ নভেম্বর ২০১৯ ৩ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার রোববার ১৭ নভেম্বর ২০১৯

১৮৮৯ সিটের বিপরীতে ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন পরীক্ষা দিবে
জাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ২২ সেপ্টেম্বর,বিস্তারিত সময়সূচি প্রকাশ
প্রতি আসনে লড়বে ১৯১ জন
জাবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 1566

জাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ২২ সেপ্টেম্বর,বিস্তারিত সময়সূচি প্রকাশ

জাবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ২২ সেপ্টেম্বর,বিস্তারিত সময়সূচি প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৪৯ তম আবর্তনে প্রথম বর্ষস্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক চূড়ান্ত সময়সূচী প্রকাশ করা হয়েছে। জাবির এবারে ভর্তি মহাযুদ্ধ শুরু হবে ২২ সেপ্টেম্বর শেষ হবে ১ অক্টোবর।
 
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর)  বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটির সভায় এ সময় সূচি নির্ধারণ করা হয় বলে জানান, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান।

তিনি জানান, ২২ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের ( গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) পরীক্ষার মধ্যে দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হবে।  তিনি আরো জানান, ২৩ সেপ্টেম্বর এ ইউনিটের বাকি অংশ এবং এইচ ইউনিটের (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি-আইআইটি) এর পরীক্ষা আনুষ্ঠিত হবে। ২৪ সেপ্টেম্বর ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ),২৫ সেপ্টেম্বর ডি ইউনিট অবশিষ্ট ও আইবিএ-জেইউ,২৬ সেপ্টেম্বর এফ ইউনিট (আইন অনুষদ) এবং আই ইউনিট (বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউট), ২৯ সেপ্টেম্বর সি ইউনিট  (কলা ও মানবিক অনুষদ), ৩০ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের বাকি অংশ এবং সি-১ নাট্যতত্ত¡ ও চারুকলা বিভাগ এবং ‘ই ইউনিট’(বিজনেজ স্টাডিজ অনুষদ), সর্বশেষ ১ অক্টোবর বি ইউনিট ( সমাজ বিজ্ঞান অনুষদ) এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং ছয়টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফট শুরু হবে সকাল ৯ টায় আর শেষ হবে ১০ টায়, ২য় শিফটে ১০.২৫-১১.২৫, ৩য় শিফটে  দুপুর ১১.৫০-১২.৫০, ৪র্থ শিফট দুপুর ১.৫০-২.৫০, ৫ম শিফট দুপুর ৩.১৫ থেকে ৪.১৫ এবং সর্বশেষ ৬ষ্ঠ শিফট ৪.৪০-৫.৪০ সময়ে অনুষ্ঠিত হবে।

জাবিতে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য  ১৮৮৯ টি আসনের বিপরীতে ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন শিক্ষার্থী অবেদন ফি পরিশোধ করেছেন। সে হিসাবে প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ১৯১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এবারে ভর্তিচ্ছু শিক্ষার্থী গত বারের তুলনায় ৫৩ হাজার ৬৮৮ জন বেশি।

ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানান, শিফট ভিত্তিক সময়সূচী ও সিট প্ল্যান শিক্ষার্থীদের ফোনে মেসেজের মাধ্যমে জানানো হবে এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে জানা যাবে। পরীক্ষার হলে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার এডমিট কার্ড, এইচএসসির  মূল রেজিস্ট্রেশন কার্ড আবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট লঁ-ধফসরংংরড়হ.ড়ৎম তে ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]