ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯

সময়ের জানালা
রঙপেন্সিলে আঁকা জীবন
পরিমল ঘোষ
প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৩.০৯.২০১৯ ১১:৫৬ পিএম | প্রিন্ট সংস্করণ

দৈনন্দিন জীবনে মানুষ কখনও নিয়ম মেনেÑ কখনও নিয়ম না মেনে জীবনকে পরিচালিত করে। জীবনের এই প্রবহমান ধারার মধ্যেই থাকে আনন্দ, আবেগ, হাসি, দুঃখ, সাফল্যের নানা ঘটনা। জীবনের এই যে গল্পকথা, এই গল্পের ভেতর দিয়ে মানুষ অনেকগুলো স্তর পেরিয়ে যেতে যেতে এক সময় অবসরের মধ্য দিয়ে কর্মময় জীবনে ছেদ পড়ে। তারপর শুরু হয় আরেক জীবন। জন্মের পর শিশুকাল, শৈশবকাল, কিশোরকাল, তরুণবেলা, যৌবন, প্রৌঢ় আর বয়সি ছবিটা জীবনের নানা অধ্যায় রচিত হয়।
শিশু, শৈশব ও কিশোরকালে পিতামাতার ওপর নির্ভরশীল হয়ে জীবনের প্রথম স্তবকের সময় অতিক্রান্ত হয়। এই তিন প্রহরে জমে ওঠা প্রতিটি মুহূর্ত জীবনের ভিত গড়ে তোলার ক্ষেত্রে রাখে অশেষ অবদান। এই সময়টায় স্কুলজীবনের ঘটনাসমূহ, দুরন্তপনা থেকে শুরু করে নানা বিষয় একটি আনন্দময় কালকে ধারণ করে এগিয়ে যায়। এরপর তরুণবেলায় কলেজ ও বিশ^বিদ্যালয় জীবনে অনুপ্রবেশ ঘটে। এই জীবনটাই একজন মানুষ তার জীবনের লক্ষ্য বিনির্মাণে উদ্বুদ্ধ করে। অধ্যয়নকাল পার হয়ে জীবনের রঙিন বারান্দায় এসে দাঁড়ায় স্বপ্নের ভবিষ্যৎ রচনার মায়াবি মুহূর্ত। যে মুহূর্তের প্রতিটি স্পন্দনে বেজে ওঠে জীবন গড়ার মধুময় সাইরেন।
এক পর্যায়ে বৈবাহিক জীবনের ফ্রেমে আবদ্ধ হয়ে পড়ে জীবনের বাঁক ফেরা পথ। এই পথই জীবনকে সায়াহ্নের দিকে টেনে নিয়ে যায়। সন্তান-সন্ততিদের নিয়ে একটি পরিবার ধীরে এগোতে থাকে নদীর মতো। কখনও জোয়ার কখনও ভাটার টানে জীবনের এই নদী প্রবাহিত হতে থাকে প্রকৃতির নিয়মে। জীবনের এই পথ সীমাহীন আনন্দ যেমন মানুষকে উদ্বেলিত করে, কখনওবা বিয়োগব্যথায় ব্যথিত করে তোলে মন। এইতো জীবন। এই জীবন প্রবাহে যেমন আনন্দের একটা আবহ রয়েছে। তেমনি পৃথিবীর তিন ভাগ জলের মতো বুক ভরা কষ্ট বহন করেই জীবন কেটে যায় সায়াহ্ন অভিমুখে। জীবন প্রবাহের এই স্রোতধারা সবুজ প্রান্তর, মাঠ পেরিয়ে এগিয়ে যেতে থাকে গন্তব্য অভিমুখে। ঝরাপাতার মতো এই জীবন, বৃষ্টির মতো ছন্দময় এই জীবনÑ জীবনকে টেনে নিয়ে যায় মুক্ত নীল দিগন্তের দিকে। মেঘলা আকাশ তখন জীবনের গল্পগুলো মেঘের ক্যানভাসে এঁকে রাখে সময়ের রঙপেন্সিলে। জীবনের দীর্ঘপথ অতিক্রমকালে শ্রেণিবিন্যাসের ধারাপাতে মানুষ থমকেও যায় কখনও কখনও। জীবনধারার স্তরগুলো পেরিয়ে আসার পথে গতিপথ বদলেও যায় কোনো কোনো সময়।
জীবনের এই পথ চলায় বাঙালি জীবনবোধ এখন দুটি ধারায় প্রবহমান। এর একটি গ্রামীণ জীবন আর একটি শহুরে। গ্রামের সবুজ প্রাকৃতিক পরিবেশের সঙ্গে নগরকেন্দ্রিক জীবনের পার্থক্যটা প্রবল। ঋতু বৈচিত্র্যের আস্বাদ গ্রামের জীবনে যেখানে নির্মল পরিবেশে হয়ে ওঠে চঞ্চল, সেখানে ধুলো, বালি, শব্দদূষণে হয়ে ওঠে দুর্বিসহ। পাশাপাশি শিশুরাও গ্রামের আবহে বেড়ে উঠতে গিয়ে গ্রামের রূপটাই যায় ভুলে। তাই বাবা-মাকে বাংলার চিরায়ত রূপ বৈচিত্র্যের সঙ্গে পরিচিত করে তোলার দায়িত্বটা নিবিড়ভাবে পালন করতে হবে। তাহলেই জীবনের প্রতিটি ক্ষেত্রে জীবনকে খুঁজে পাবে গভীরভাবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]