ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯

বার্নাব্যুতে নাদাল-ফেদেরার দ্বৈরথ!
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

ফুটবলের ময়দানে যেমন চিরপ্রতিদ্ব›দ্বী লিওলেন মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদো, তেমনি টেনিসে রজার ফেদেরার আর রাফায়েল নাদাল। টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ২০ গ্র্যান্ড সøাম জয়ী (পুরুষ) ফেদেরারের ঘাড়ে নিঃশ^াস ফেলছেন ১৯টি গ্র্যান্ড সøাম জেতা নাদাল। দুই চিরপ্রতিদ্ব›দ্বী লড়াই মানেই বাড়তি উত্তেজনা। তাইতো সান্তিয়াগো বার্নাব্যুতে এই দুই কিংবদন্তিকে লড়াইয়ে নামাতে চান রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।
পেরেজের এমন ভাবনা যদি বাস্তবতার রূপ পায় তাহলে নতুন রেকর্ডের জন্ম হবে টেনিস জগতে। টেনিস কোর্টে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩৫ হাজার দর্শক একসঙ্গে উপভোগ করেছেন ২০১০ সালে অনুষ্ঠিত সেরেনা উইলিয়ামস আর কিম ক্লাইস্টার্সের মধ্যকার ব্রাসেলস ওপেনের ম্যাচে। যদিও এই রেকর্ড ভাঙা এখন কেবল সময়ের অপেক্ষা মাত্র। আরও নির্দিষ্ট করে বললে, সামনের বছরের ৭ ফেব্রæয়ারি। সেটাও ফেদেরার-নাদালের দ্বৈরথে।
দক্ষিণ আফ্রিকার কেপ টাউনে গড়াবে টেনিসের জনপ্রিয় ‘ফেদাল’ ম্যাচ। যা মাঠে একসঙ্গে বসে উপভোগ করতে পারবেন ৫৫ হাজার দর্শক। যদি মাঠ ভর্তি না থাকে দর্শক, যদি টিকে থাকে ৩৫ হাজারের রেকর্ড! এমন প্রশ্ন উঠাতেই পারেন অনেকে। তাদের জন্য এ তথ্য, ওই ম্যাচের সব টিকিটই বিক্রি হয়ে গেছে ইতোমধ্যে। এখন যদি সামনের ফেব্রæয়ারির আগে ‘ফেদাল’ ম্যাচের চ‚ড়ান্ত সময় প্রকাশ করতে পারেন পেরেজ, তবে কেপ টাউনে রেকর্ড হওয়ার আগেই নিশ্চিত হয়ে যাবে এর ভাঙন।
কেননা, যে সান্তিয়াগো বার্নাব্যুতে টেনিসের দুই কিংবদন্তিকে নামাতে চান রিয়াল সভাপতি, ওই মাঠের দর্শক ধারণ ক্ষমতা ৮১ হাজার ৪৪। আর কেপ টাউন ম্যাচের টিকেট বিক্রির হিড়িক পড়ে এটাও বলা যায় নিশ্চিতে, ফেদেরার-নাদালের ম্যাচের দিন বার্নাব্যুর একটি আসনও ফাঁকা থাকবে না। তবে আগে তো আয়োজন হোক। এর আগেও রিয়ালের মাঠে গড়ানো কথা ছিল টেনিসের ম্যাচ। দুই প্রতিদ্ব›দ্বী ছিলেন নাদাল আর নোভাক জোকোভিচ।
কিন্তু সেটা আর সম্ভব হয়নি। এটা অর্ধযুগেরও আগের কথা। ২০১২ সালে নাদাল কথা দিয়েছিলেন দেশের মাঠে খেলবেন তিনি। তাই সান্তিয়াগো বার্নাব্যুতে আমন্ত্রণ জানানো হয়েছিল জোকোভিচকে। কিন্তু চোটের কারণে কথা রাখতে পারেননি স্প্যানিশ টেনিস তারকা নাদাল। হাঁটুর ইনজুরিতে শেষ মুহূর্তে জানিয়ে দেন খেলা সম্ভব নয় তার পক্ষে। ওই চোটে ভালোই ভুগেছিলেন নাদাল। তাইতো ২০১২ লন্ডন অলিম্পিক থেকে নিজের নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হন তিনি।
ওই ঘটনার সাত বছর পর একই বুদ্ধি পেরেজের মাথায়। খুব শিগগিরই সান্তিয়াগো বার্নাব্যুতে এই দুই কিংবদন্তির একটি প্রীতি ম্যাচ আয়োজন করার কথা ভাবছেন তিনি, ‘টেনিসের ইতিহাসে এই দুইজন (ফেদেরার-নাদাল) এক একটি নক্ষত্র। তাদের দুইজনের মধ্যকার ম্যাচ আমরা অনেক আগেই সান্তিয়াগো বার্নাব্যুতে আয়োজন করতে চেয়েছিলাম। তবে তাদের সময়ের অভাবে পেরে ওঠা যায়নি। তবে খুব দ্রæতই আমরা এই ম্যাচ আয়োজন করতে চাই।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]