ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০১৯

জামালপুর জেনারেল হাসপাতাল
চিকিৎসার অবহেলায় দুই নবজাতকের মৃত্যুর অভিযোগ
জামালপুর প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৪.০৯.২০১৯ ১২:১৬ এএম | প্রিন্ট সংস্করণ

জামালপুর জেনারেল হাসপাতালে ১২ ঘণ্টার ব্যবধানে দুই নবজাতকের মৃত্যু হয়েছে। এ মৃত্যুর জন্য নিহতের পরিবারের সদস্যরা সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকের দায়িত্ব অবহেলাকে দায়ী করেছেন। তবে হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসা অবহেলার কথা সরাসরি স্বীকার না করে বলেন, খিচুনী ও অপুষ্টিজনিত কারণে ওই দুই নবজাতকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে ভর্তিকৃত রোগী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
জানা গেছে, বৃহস্পতিবার রাতে হাসপাতালের শিশু ওয়ার্ডে এ মৃত্যুর ঘটনা ঘটে। মৃত এক শিশুর বয়স নয় দিন এবং অন্য দুটির শিশুর বয়স দুই দিন। তারা হলোÑ জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়নের ঝালুরচর এলাকার দরিদ্র শফিকুল ইসলাম ও রিনা আক্তার দম্পতির নয়দিনের কন্যা শিশু সামিয়া। মৃত অন্য শিশুটি ইসলামপুর উপজেলার গুঠাইল এলাকার হতদরিদ্র সোবহান ও হেনা বেগম দম্পতির দুদিনের কন্যা শিশু।
মৃত শিশু সামিয়ার মা রিনা আক্তারের অভিযোগ, নয় দিন হলো তার মেয়েটি বাড়িতেই স্বাভাবিক প্রসবে জন্ম নেয়। হঠাৎ অসুস্থ হয়ে পড়লে বৃহস্পতিবার দুপুরে সামিয়াকে জামালপুর জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করান। একই দিন জেলার ইসলামপুর থেকে হেনা বেগম তার দুই দিনের মেয়ে শিশুকে একই ওয়ার্ডে ভর্তি করা হয়। রাত প্রায় ৯টার দিকে ওই দুই শিশুর নাকে অক্সিজেন মাস্ক লাগানোর কিছুক্ষণ পরই তাদের মৃত্যু হয়।
মৃত শিশুদের অভিভাবকদের অভিযোগ, নবজাতকদের ভর্তির পর হাসপাতালে কোনো ডাক্তার খুঁজে পাওয়া যায়নি। অসুস্থ নবজাতকের শরীরে স্যালাইন দেওয়া হলেও অক্সিজেন ঠিকমতো দেওয়া হয়নি। রাত ৯টার দিকে প্রথমে সামিয়ার নাকে অক্সিজেন মাস্ক লাগানোর সঙ্গে সঙ্গেই সে মারা যায়। এর কয়েক মিনিটের মধ্যে অন্য শিশুটিও মারা যায়।
রাত পৌনে ১০টার দিকে জুনিয়র কনসাল্টেন্ট ডা. মো. তাজুল ইসলাম ওয়ার্ডে যান। অক্সিজেন দেওয়া নিয়ে সমস্যার কারণে দুই নবজাতকের মৃত্যুর বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘শিশু দুটি ছিল খুবই কম ওজনের এবং তাদের মাথায় রক্তক্ষরণ সমস্যা ছিল। শিশু দুটিকে স্যালাইন এবং অক্সিজেন দেওয়ার ক্ষেত্রে কোনো গাফিলতি করা হয়নি।’
জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক প্রফুল্ল কুমার সাহা বলেন, খিচুনী ও অপুষ্টি জনিত কারণে তিন নবজাতকের মৃত্যু হয়েছে। তবে কারও গাফিলতি বা দায়িত্ব অবহেলার কারণে এ শিশু মৃত্যুর ঘটনা ঘটে থাকলে তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]