ই-পেপার মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

অর্থ আত্মসাতের অভিযোগে আ'লীগ নেতা ক্যচিং অং মারমাকে গ্রেফতার করেছে দুদক
প্রকাশ: সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৯ পিএম  (ভিজিট : ১৭৯)
কৃষকদের জন্য ঋণের বরাদ্দ প্রায় ৫০লক্ষ টাকা আত্মসাতের মামলায় বান্দরবান সদর উপজেলা যুবলীগের সভাপতি ক্যচিং অং মার্মা (৪৫) কে গ্রেফতার করেছে দুর্নীতি দমক কমিশন (দুদক)। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে বান্দরবান জেলা শহরের ডিসি অফিসের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে বান্দরবান সদর থানা পুলিশের সহায়তায় আদালতে পাঠানো হয়। সে বান্দরবান সদর উপজেলা যুবলীগের সভাপতি বলে জানা গেছে।

সূত্রে জানা যায়, অগ্রণী ব্যাংক লি: বান্দরবান শাখা হইতে আদা ও হলুদ চাষীদের বিতরণ করার নামে ক্যচিং অং মারমাসহ অপরাপর আসামীরা ২৭লক্ষ ৭০ হাজার (সুদসহ ৫০লক্ষ ২২ হাজার ৫০৫) টাকা জালিয়াতির মাধ্যমে ও ভূয়া রেকর্ডপত্র তৈরী করে অর্থ আত্মসাৎ করে।

এই ঘটনা তদন্ত শেষে গত ২১ জুলাই ২০১৯ দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় ব্যাংকের ম্যানেজারসহ পাচঁ জনকে আসামী করা হয়। মামলার অন্য আসামীররা হলেন, নিবারণ চন্দ্র তংচঙ্গ্যা, জ্ঞান চাকমা, জৌতিষ কুমার খীসা, হীরেন্দ্র লাল চাকমা।

মামলার বাদী দুদকের চট্টগ্রাম-২ উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বলেন, আদা-হলুদ চাষের জন্য ২০১১-১২ এবং ২০১২-১৩ অর্থবছরে ব্যাংক কর্মকর্তাদের সাথে যোগসাজসে মাধ্যমে বান্দরবান জেলায় ৩০টি ঋণের সুপারিশ করেন স্থানীয় দালাল ক্যচিং অং মারমা। এতে প্রায় সবকটি ঋণের বিপরীতে গ্রাহকদের ছবি এবং জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নিজেই আবেদন ফরম পূরণ, স্বাক্ষর প্রদানসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে জমা দেন ৩০টি ঋণের বিপরীতে অগ্রণী ব্যাংক বান্দরবান শাখা হতে ২৮ লাখ ৯০ হাজার টাকা পাহাড়ীদের আদা ও হলুদ চাষিদের মাঝে বিতরণ করা হবে দেখিয়ে উত্তোলন করা হয়। কিন্তু পরবর্তীতে কয়েকজন চাষিকে এক লাখ ২০ হাজার টাকা প্রদান করে বাকি ২৭ লাখ ৭০ হাজার টাকা আত্মসাৎ করেন। যা সুদসহ মােট ৫০ লাখ ২২ হাজার ৫০৫ টাকা হয়েছে।

এর আগে, এঘটনায় গত ২১জুলাই চট্টগ্রাম নগরীর জিইসি মােড়ের বাসা থেকে বান্দরবান বাজার শাখার অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার নিবারন চন্দ্র তঞ্চঙ্গ্যাকে (৫৯) গ্রেপ্তার করে। এর পর তার স্বীকারোক্তিতে ক্যাচি অং এর  নাম উঠে আসলে আজ তাকে বান্দরবান থেকে গ্রেফতার করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close