ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নারীর পায়ে মেহেদি ব্যবহারে বাধা নেই
প্রকাশ: মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ১৪৬)
পৃথিবীর স্বভাবজাত সব রূপ-সৌন্দর্য ও নান্দনিকতা ইসলাম পছন্দ করে। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘সিবগাতাল্লাহি ওয়ামান আহসানু মিনাল্লাহি সিবগাহ’। অর্থÑ রঙ-বৈচিত্র্যে মহান আল্লাহ থেকে আর কে বেশি সুন্দর? (সুরা বাকারা : ১৩৮)
হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেনÑ ‘ইন্নাল্লাহা জামিল, ইয়ুহিব্বুল জামাল’। অর্থÑ মহান রব সুন্দর-নান্দনিক। তিনি রূপ-সৌন্দর্য পছন্দ করেন।’
রূপের পৃথিবীতে প্রভুর কারুশিল্পের শ্রেষ্ঠ উপমা মানুষ। মানবফুল। মানুষের গঠনশৈলী, নির্মাণে আখ্যান বোধ ও বিশ^াসের স্বতন্ত্র অভিধার আর কোনো উদাহরণ নেই। কোরআনে অক্ষরচিত্র হলোÑ ‘আমি মানুষ সৃষ্টি করেছি শৈল্পিক অবয়বে। সুন্দরতম গঠনে।’ (সুরা তীন : ৪)
মানুষের দেহ গঠন ও অবয়ব সুন্দর। রূপসী। রাঙানো। সুন্দর-নান্দনিক অবয়বে মানুষ সৃষ্টি। মানুষেরা আরও সাজতে চায়। রাঙাতে চায় শরীর ও মন। আমাদের নারীরা সাজতে বেশি আগ্রহী। সাজের ধারাবাহিকতায় নারীরা হাতে-পায়ে মেহেদি ব্যবহার করেন। অনেক নারী হাতে মেহেদি ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করলেও পায়ে ব্যবহারে নানা প্রশ্ন। নানি-দাদিদের মুখে তো স্পষ্ট শুনেছিÑ পায়ে মেহেদি ব্যবহার জায়েজ নেই। বেয়াদবি। কারণ, নবীজি দাড়িতে মেহেদি ব্যবহার করেছে। যে মেহেদি নবীজির দাড়িতে লেগেছে তা কখনও মানুষের পায়ে লাগতে পারে না! কি চমৎকার যুক্তি!
যুক্তি যত চমৎকার, খ-ন করতে ততই সোজা। নবীজি দাড়িতে তেল ব্যবহার করেছেন। পানিও ব্যবহার করেছেন। তাই বলে পানি ও তেল আমরা পায়ে ব্যবহার করি না? সুতরাং পায়ে মেহেদি ব্যবহারে বাধা কোথায়? বিখ্যাত ফাতাওয়া গ্রন্থ ‘রদ্দুল মুহতার’-এ বলা হয়েছে, নারীদের জন্য হাতে ও পায়ে মেহেদি লাগানো মুস্তাহাব। হাদিসে এসেছে, ‘একজন নারী হজরত আয়েশা (রা.)-এর কাছে মেহেদি লাগানো বিষয়ে জিজ্ঞাসা করলেন। উত্তরে হজরত আয়েশা (রা.) বলেন, নারীদের মেহেদি ব্যবহারে মানা নেই। তবে রাসুল (সা.) মেহেদির ঘ্রাণ অপছন্দ করতেন।’ (আবু দাউদ : ৪১৬৪)। ফিকহর শাস্ত্রের বিভিন্ন গ্রন্থে নারীদের হাতে-পায়ে মেহেদির ব্যবহারকে উৎসাহিত করেছে। তবে পুরুষ শুধু চিকিৎসার জন্য মেহেদি ব্যবহার করতে পারবে। না হয় হাতে-পায়ে কোথাও ব্যবহার করতে পারবে না। (খুলাসাতুল ফাতাওয়া: ৪/৩৭৩; আল-বাহরুর রায়েক: ৮/১৮৩; ফাতাওয়া শামি : ৬/৩৬২; ফাতাওয়া তাতারখানিয়া : ১৮/১০৯)
বিয়ের সময়ও কি পুরুষরা মেহেদি ব্যবহার করতে পারবে না? জাওয়াহিরুল ফিকহ গ্রন্থে আছে, পুরুষরা বিয়ের সময়ও মেহেদি লাগাতে পারবে না। কারণ, মেহেদি এক ধরনের রঙ। আর পুরুষদের জন্য রঙ ব্যবহার করা নিষিদ্ধ। রাসুল (সা.) বলেন, ‘জেনে রাখ, পুরুষরা এমন সুগন্ধ ব্যবহার করবে যাতে সুগন্ধি আছে, রঙ নেই। বিপরীতে নারীরা এমন সুগন্ধি ব্যবহার করবে যাতে রঙ আছে, সুগন্ধি কম।’ (তিরমিজি : ২৭৮৭)। এ ছাড়া রঙ থাকার কারণে পুরুষদের জন্য জাফরানের সুগন্ধি ব্যবহার করতেও নিষেধ করেছেন মহানবী (সা.)। (বুখারি : ৫৮৪৬)। তবে চিকিৎসার প্রয়োজনে পুুরুষের জন্যও যেকোনো স্থানে মেহেদি ব্যবহার করা জায়েজ আছে। (তিরমিজি : ২০৫৪)






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close