ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ ৬ কার্তিক ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯

শুরু হলো খেলাঘর জাতীয় সম্মেলন
শিশু নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ার প্রত্যয়
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ২১.০৯.২০১৯ ১২:০১ এএম | প্রিন্ট সংস্করণ

বরগুনার দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মনিকা নিজেই নিজের বাল্যবিয়ে বন্ধ করছে। শিশু রাফিয়া, সামিয়া, দোলাসহ সারা দেশে শিশু-কিশোরদের ধর্ষণ-নির্যাতনের শিকার হয়ে মৃত্যুর মুখে পতিত হতে হচ্ছে, শিশু নির্যাতন, শিশু হত্যা, ছেলেধরা অপবাদে মা রানুসহ দেশজুড়ে নিরীহ অভিভাবক ও ছোটদের পিটিয়ে হত্যার ভয়াবহতা, ডেঙ্গুসহ নানা ব্যাধির উপদ্রবেও মৃত্যুর মুখোমুখি শিশুসহ এদেশের মানুষ। শান্তি, স্থিতি, শৃঙ্খলা, মানবিক, আনন্দময় পরিবেশ লঙ্ঘিত হওয়ার প্রেক্ষাপটে প্রতিরোধ-সামজিক কার্যকরী আন্দোলন গড়ে তুলতে চায় মুক্তিযুদ্ধের চেতনায় লালিত দেশের সর্ববৃহৎ পুরনো শিশু কিশোর সংগঠন খেলাঘর। চলমান পরিস্থিতি মোকাবেলা করে অসাম্প্রদায়িক সুখী সুন্দর সোনার বাংলা গড়ার কার্যকর কর্মসূচি প্রণয়নে শুরু হয়েছে খেলাঘর জাতীয় সম্মেলন-২০১৯।
বাংলাদেশ শিশু একাডেমিতে এ সম্মেলন উপলক্ষে বসেছে সারা দেশের খেলাঘর পরিবারের মিলন মেলা। দেশের অর্ধশতাধিক জেলা, মহানগরী ও অঞ্চলের শাখা আসরগুলোর ৬ শতাধিক প্রতিনিধি এবং সহস্রাধিক ভাই বোন এবারের সমেম্মলনে অংশ নিচ্ছেন। ভারতের পশ্চিমবঙ্গের বন্ধুপ্রতিম সংগঠন সব পেয়েছির আসর ও কিশোর বাগিনীর পাঁচজন প্রতিনিধিও যোগ দিয়েছেন। শুক্রবার সম্মেলনের উদ্বোধনী আয়োজনে বাল্যবিয়ে প্রতিরোধকারী মনিকাকে ‘বিজয়িনী যোদ্ধা তুমি’ উপাধীতে ভ‚ষিত করে তাকে খেলাঘরের আজীবন সদস্য পদ প্রদান করা হয়। তাকে দেওয়া হয় উত্তরীয়, মানপত্র ও আর্থিক সম্মাননা। খেলা ঘরের প্রতিষ্ঠাতা শহীদ শহীদুল্লাহ কায়সার স্মরণে ‘শহীদুল্লাহ কায়সার পদক’ পান সম্মেলনের উদ্বোধক জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।
খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমÐলীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সারের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জমান, শিল্পী অধ্যাপক সমরজিৎ, রায় চৌধুরী ও বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন।

 উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন খেলাঘর কেন্দ্রীয় সভাপতিমÐলীর সদস্য অধ্যাপক নিরঞ্জন অধিকারী, অধ্যাপক প্রণয় সাহা, আবদুল মতিন ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. সাহাবুল ইসলাম বাবু।
সম্মেলনের উদ্বোধন শেষে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, স্বাধীনতার পরে খেলাঘরের মতো শিশু সংগঠনে শিশুদের অংশগ্রহণ কমে যাচ্ছে। সবাই লেখাপড়া ও বেশি নাম্বার অর্জনের দিক জোর দিচ্ছে। দেশপ্রেম গড়ে তোলা এবং শিশু কিশোরদের শারীরিক-মানসিক বিকাশের লক্ষে কিছু নাম্বার কম পেলেও অভিভাবকদের প্রতি শিশুদের শিশু সংগঠনে যোগ দেওয়ার আহŸান জানান।
জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন এবং শান্তির পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধনের সময় খেলাঘরের ভাই বোনরা জাতীয় সংগীত, সংগঠনের সংগীত এবং নাচ পরিবেশন করে। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় তারা। প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশের মূলনীতির ভিত্তিতে শিশুদের গড়ে তোলাই হচ্ছে আমাদের মূল কাজ। শিশুদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে খেলাঘর যা করতে পারে বা করছে, অন্যান্য রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষে তা করা অসম্ভব। স্বাধীনতার পূর্ব থেকেই খেলাঘরের ভ‚মিকার জন্য দেশ আজ গণতান্ত্রিক ও সমাজতান্ত্রিক ধারায় এগিয়ে যাচ্ছে। যারা দেশকে পাকিস্তান বানাতে চায়, পেছনের দিকে নিয়ে যেতে চায়, তাদের প্রতিহত করতে খেলাঘরের অসা¤প্রদায়িক আন্দোলন আরও বেগবান করতে হবে।
শিশু অতিথি বরগুনার আমতলীর ১১ বছরের কিশোরী বাল্যবিয়ে প্রতিরোধকারী মনিকা প্রধানমন্ত্রীর প্রতি আহŸান জানিয়ে বলেন, বাংলাদেশের কোনো শিশু-কিশোরী যেন বাল্যবিয়ের শিকার না হয়। সবার লেখাপড়ার নিশ্চয়তাও চায় মনিকা।
দুপুরে সারা দেশের প্রতিনিধিদের নিয়ে সাংগঠনিক অধিবেশন ও রাতে শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্যে দিয়ে শেষ হয় সম্মেলনের প্রথম দিনের আয়োজন। শনিবার দিনব্যাপী আয়োজনে অতিবাহিত হবে খেলাঘর জাতীয় সম্মেলনের শেষ দিন। দ্বিতীয় দিনে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। বিশেষ অতিথি দৈনিক কালের কণ্ঠের সম্পাদক কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। সকাল থেকে সাংগঠনিক ও নির্বাচনি অধিবেশন এবং রাতে শিশু-কিশোরদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]