ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ ৬ কার্তিক ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯

ইলিশ মাছ সংরক্ষণের ২ পদ্ধতি
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০১ এএম | অনলাইন সংস্করণ

ইলিশ মাছ সংরক্ষণের ২ পদ্ধতি

ইলিশ মাছ সংরক্ষণের ২ পদ্ধতি

ইলিশের ভরা মৌসুম চলছে। ধরা পড়ছে প্রচুর ইলিশ। বাজারগুলো ইলিশ মাছে টুইটুম্বর। তাই সম্ভব হলে একবারে বেশি করে ইলিশ মাছ কিনে সংরক্ষণ করে রাখতে পারেন। পরে পুরো বছর ধরে খেতে পারবেন। ভাবছেন কীভাবে ইলিশ সংরক্ষণ করবেন? এ নিয়ে ভাববার কিছু নেই।

চলুন জেনে নেয়া যাক, স্বাদ ঠিক রেখে ইলিশ সংরক্ষণের দুটি পদ্ধতি সম্পর্কে-

আস্ত ইলিশ মাছ সংরক্ষণ : আগে টিস্যু দিয়ে ইলিশ মাছটি ভালো করে মুছে নিন। এক্ষেত্রে মাছটি ধুয়ে নেয়ার কোনো প্রয়োজন নেই। বড় সাইজের পলিথিন ব্যাগে আস্ত ইলিশ মাছ ঢুকিয়ে পেঁচিয়ে নিন। এ সময় খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন ব্যাগের ভেতরে বাতাস না থাকে। এরপর পলিথিন মোড়ানো ইলিশ মাছটি ডিপ ফ্রিজে রেখে দিন। এইভাবে সংরক্ষণ গোটা বছর স্বাদ অটুট থাকবে। একই উপায়ে মাছটি সংরক্ষণের আগে ফুলকোর মধ্যে লেবুর রস ছড়িয়ে দিতে পারেন। এতে করে গন্ধ ও স্বাদ অটুট থাকবে অনেকদিন পর্যন্ত।

ইলিশ মাছ কেটে সংরক্ষণ : ইলিশ মাছ কেটে টুকরা টুকরা করে নিন। একটি মাছের জন্য ১ চা চামচ মরিচের গুঁড়া, ১ চা চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া এবং পরিমাণ মতো লবণ দিয়ে মেখে নিন। এবার মসলামাখা মাছের টুকরা একটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে নিশ্চিন্তে কয়েক মাস রেখে খেতে পারবেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]