ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ভুটানকে ব্যবধান বুঝাল বাংলাদেশ
প্রকাশ: সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ১২৭)
ফিফা র‌্যাঙ্কিংই শেষ কথা নয়, নির্দিষ্ট দিনে মাঠের পারফরম্যান্সটাই আসল। রোববার ভুটানকে এই সত্যটাই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে থাকা দলটিকে এদিন রীতিমতো ফুটবলের দীক্ষা দিয়েছে জেমি ডের শিষ্যরা। ৪-১ গোলে জয় তুলে নিয়ে বুঝিয়ে দিয়েছে, ফুটবলে বাংলাদেশ আর ভুটানের ব্যবধান ঠিক কতটা!
২০১৬ সালে এশিয়ান কাপের ম্যাচে এই ভুটানের কাছে হেরেছিল বাংলাদেশ, থিম্পুর ৩-১ গোলের সেই হারটা প্রায় দেড় বছরের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসনে পাঠিয়েছিল বাংলাদেশকে। ওই নির্বাসনের কারণেই র‌্যাঙ্কিংয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে লাল-সবুজের দল। থিম্পুর ওই হারটি বাদ দিলে যে ভুটানের কাছে কোনো পর্যায়েই হারের নজীর নেই বাংলাদেশের, সেই ভুটানও (১৮৫) তাই বাংলাদেশের (১৮৭) থেকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে! তবে মাঠের পারফরম্যান্সে বাংলাদেশ যে বরাবরই এগিয়ে, ভুটানকে সেটা আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে জেমির শিষ্যরা।
বিশ^কাপ এবং এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে ঘরের মাঠে কাতার আর কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের আত্মবিশ^াস বাড়িয়ে নিতেই ভুটানের বিপক্ষে এই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। তা কর্দমাক্ত বঙ্গবন্ধু স্টেডিয়ামে রোববার সেই ম্যাচে যে পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশ, তাতে নিজেদের চাওয়া অনেকটাই পূরণ হওয়ার স্বস্তি এখন স্বাগতিক শিবিরে। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দাপট অব্যাহত রেখে খেলেছে জেমি ডের শিষ্যরা। যে সুযোগগুলো জীবন-সাদউদ্দিনরা পেয়েছেন, তার অর্ধেক কাজে লাগানো গেলেও তারুণনির্ভর ভুটান ভেসে যেত গোলবন্যায়।
এই ম্যাচে আক্ষেপের যদি কোনো জায়গা থাকে বাংলাদেশের, সেটা ওই গোলের সুযোগ নষ্ট করা নিয়েই থাকবে। তা ছাড়া প্রতিটা ক্ষেত্রেই মোটামুটি প্রত্যাশিত পারফরম্যান্সই দেখিয়েছে জামাল ভুঁইয়ার দল। শুরু থেকেই তারা খেলেছে আক্রমণাত্মক ফুটবল। ম্যাচের নিয়ন্ত্রণও ছিল স্বাগতিকদের হাতে। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত বাংলাদেশ, কিন্তু সুযোগ নষ্ট করেন নাবিব নেওয়াজ জীবন। অবশ্য আক্ষেপ ঘুচাতে খুব বেশি সময় নেননি এই ফরোয়ার্ড। একাদশ মিনিটেই ভুটানের জাল কাপিয়েছেন তিনি, আবাহনীতে খেলা এই ফরোয়ার্ড আনন্দে মাতিয়েছেন স্বাগতিকদের।
২৬ মিনিটে ম্যাচে ফেরার সুযোগ ছিল ভুটানের সামনে। কিন্তু সুযোগটা তারা কাজে লাগাতে পারেনি। বাংলাদেশের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা সুরক্ষিত রাখেন জাল। মিনিট পাঁচেক পর আক্রমণে উঠে সুযোগ তৈরি করেছিলেন ইব্রাহিম, কিন্তু এই মিডফিল্ডার লক্ষ্যে স্থির থাকতে পারেননি। তবে ৩৯ মিনিটে ভুল করেননি জীবন। ইব্রাহিমের বাড়িয়ে দেওয়া বল ডি বক্সে পেয়ে মুহূর্তেই তা ভুটানের জালে পাঠিয়ে দেন তিনি (২-০)। প্রথমার্ধের অন্তিম মুহূর্তে ইব্রাহিমের সামনে সুযোগ ছিল স্কোরলাইন ৩-০ করার, কিন্তু আবারও সুযোগ নষ্ট করেন এই মিডফিল্ডার।
দ্বিতীয়ার্ধের শুরুতেই একটি গোল শোধ করে ভুটান। ৫১ মিনিটে দর্জির গোল করলে স্কোরলাইন হয় ২-১। তবে আক্রমণের ধারা অব্যাহত রাখে বাংলাদেশ। ৬২ মিনিটে ডি-বক্সের ভেতর থেকে ইয়াসির খানের দারুণ একটি শট ঠেকিয়ে দেন ভুটানের গোলরক্ষক। তবে ৭৩ মিনিটে বিপলু আহমেদের শট রুখতে পারেননি তিনি। ডি-বক্সের জটলার মধ্যে বল বিপদমুক্ত করতে পারেনি ভুটানের ডিফেন্ডাররা। বল পেয়ে যান ফাঁকায় দাঁড়িয়ে থাকা বিপলু। ঠাণ্ডা মাথায় ডান পায়ের শটে বল জালে পাঠান তিনি (৩-১)। ৮১ মিনিটে আসে চতুর্থ সাফল্য। বিপলুর পাস থেকে বদলি হিসেবে নামা স্ট্রাইকার রবিউল হাসান ব্যবধানটা ৪-১ করেন।
শেষদিকে আরও দুটি সহজ গোলের সুযোগ নষ্ট করেন বাংলাদেশের অধিনায়ক জামাল আর বিপলু। তা না হলে জয়ের ব্যবধানটা আরও বড় হতো। তবে সবমিলে বড় জয়ের আত্মতুষ্টি নিয়েই আগামী ৩ অক্টোবর দ্বিতীয় প্রীতি ম্যাচে ভুটানের মুখোমুখি হতে পারবে বাংলাদেশ।ৃ






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close