ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

অ্যাডর্ন পাবলিকেশনের বছরব্যাপী বইমেলা ও বইপড়া প্রতিযোগিতার উদ্বোধন শনিবার
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯, ৯:৩০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 186

অ্যাডর্ন পাবলিকেশনের বছরব্যাপী বইমেলা ও বইপড়া প্রতিযোগিতার উদ্বোধন শনিবার

অ্যাডর্ন পাবলিকেশনের বছরব্যাপী বইমেলা ও বইপড়া প্রতিযোগিতার উদ্বোধন শনিবার

আনন্দে বই উৎসবে বই এই স্লোগানে শুরু হচ্ছে অ্যাডর্ন পাবলিকেশনের বছরব্যাপী সারাদেশে বইমেলা ও সেরা পাঠকের খোঁজে বইপড়া প্রতিযোগিতা। বছরব্যাপী বইমেলার প্রথম পর্বে একযোগে ১৮ জেলায় ২১ দিনের ২১টি বইমেলা অনুষ্ঠিত হবে। ৫ অক্টোবর শনিবার বিকাল সাড়ে ৪টায় রাজধানীর কাঁটাবন মোড়ে কবিতাক্যাফেতে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠানের উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, প্রধান অতিথি থাকবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন কবি কামাল চৌধুরী, কবি মুহম্মদ নূরুল হুদা, কথাসাহিত্যিক ড. রেজাউর রহমান এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর।
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন প্রফেসর ড. মোরশেদ শফিউল হাসান, লেখক-অনুবাদক আমিনুল ইসলাম ভূইয়া, অধ্যাপক হারুনুজ্জামান, কবি আলম তালুকদার, কথাসাহিত্যিক ড. মোস্তাক শরীফ, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, প্রকাশক এ কে নাসির আহমেদ সেলিম, কথাসাহিত্যিক আবুল কাসেম, অনুবাদক মুহাম্মদ ওহীদুল আলম, গীতিকার শহীদুল্লাহ ফরায়জী, লেখক গবেষক সিরাজ উদ্দিন সাথী, কবি ফারুক মাহমুদ, গবেষক জয়নাল হোসেন, কথাসাহিত্যিক আতা সরকার, সাহিত্যিক সাংবাদিক তুষার আবদুল্লাহ, কবি বিলু কবীর, কবি সোহাগ সিদ্দিকী, শিশুসাহিত্যিক জহিরুল ইসলাম, কবি জুনান নাশিত, লেখক রেজাউল করিম খোকন, কবি পারভিন আক্তার, কবিতাক্যাফের ম্যানেজিং পার্টনার কবি নাহিদা আশরাফী প্রমুখ।

বইমেলা উপলক্ষে দেশের ১৮টি জেলায় ২১টি আলাদা আলাদা বুকশপ ও স্থানে অ্যাডর্নের বারো শতাধিক বই আকর্ষণীয় ছাড়ে বিক্রি করা হবে। এতে আরও থাকছে অ্যাডর্নের বই ছুঁয়ে দেখুন, বই নিয়ে লিখুন প্রতিযোগিতা। যেকোনো এক বা একাধিক বই পড়ে লিখতে হবে ৪০০ শব্দের মধ্যে। একটি বই নিয়ে একবারই একজন অংশ নিতে পারবেন। অ্যাডর্নের বই পাওয়া যাবে পাবলিক লাইব্রেরি, জাতীয় গ্রন্থকেন্দ্রের অনুদানপ্রাপ্ত পাঠাগার, নিকটস্থ যেকোনো পাঠাগার ও শিক্ষাপ্রতিষ্ঠানের লাইব্রেরিতে ও নিকটস্থ বুকশপে। অ্যাডর্নের ঠিকানায় প্রথম প্রতিযোগিতার লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ নভেম্বর ২০১৯। ফেব্রুয়ারি ২০২০-এ পুরস্কার, একেকটি আয়োজনের ভিত্তিতে পুরস্কার। বছরব্যাপী পাঠাভ্যাস আন্দোলনের অংশ হিসেবে আয়োজনভিত্তিক পুরস্কৃতদের মধ্য থেকে চূড়ান্ত ফলাফল ও পুরস্কার প্রদান ফেব্রুয়ারি ২০২১-এ।

জেলাভিত্তিক বইমেলা চলবে কাঁটাবন মোড়ে কবিতাক্যাফে, সেগুনবাগিচায় অ্যাডর্ন পাবলিকেশন, নিউমার্কেট ও বাংলাবাজারে কো-অপারেটিভ বুক সোসাইটি, চট্টগ্রাম আন্দরকিল্লায় বইআড্ডা, রাজশাহীতে বিদ্যাসাগর, রংপুরে বইতরঙ্গ, বগুড়ায় পড়ুয়া ও নিউজ কর্নার, দিনাজপুরে রবিউল লাইব্রেরি, ঠাকুরগাঁওয়ে বইপত্র, টাঙ্গাইলে খান বুক হাউজ, ময়মনসিংহে সংকলন লাইব্রেরী, পাবনায় দিশারী বই বিতান, বরিশালে কলেজ লাইব্রেরী, ফরিদপুরে বই পরিচয়, যশোরে বই জগৎ, ঝিনাইদহে পুথি ঘর, খুলনায় সাহিত্য সন্ধানি, কুষ্টিয়ায় বই সমাবেশ এবং জামালপুরে ত্রিনয়নে। এ ছাড়া কেন্দ্রীয়ভাবে ও বুকশপভিত্তিক আয়োজন থাকবে। একই সঙ্গে বছরব্যাপী অনলাইন বইবাজারেও এই মেলা চলবে। অনলাইন বইবাজারগুলি হচ্ছে প্রথমা.কম, অথবা.কম, বইবাজার.কম, বইমেলা.কম ও রকমারি.কম।

এ আয়োজনে অ্যাডর্ন প্রকাশিত এবিসি সিরিজের (শিশুদের উপযোগী) বই পাঠকরা সংগ্রহ করতে পারবেন ২০% ছাড়ে। কিশোরদের বই, গল্প, উপন্যাস, নাটক, কবিতা, ক্লাসিকস, প্রবন্ধ, গবেষণা, ভ্রমণ, অর্থনীতি, রাজনীতি, আদিবাসী, দর্শন, ধর্ম, ইতিহাস, মুক্তিযুদ্ধ, স্মৃতিকথাসহ শিশু-কিশোরদের জন্য সিরিজের বিশেষায়িত বাংলা-ইংরেজি ভাষায় লেখা অন্যান্য বারোশ’র বেশি শিরোনামের বই সংগ্রহ করতে পারবেন ৪০% ছাড়ে। বিজ্ঞপ্তি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]