ই-পেপার  বুধবার ১৬ অক্টোবর ২০১৯ ১ কার্তিক ১৪২৬
ই-পেপার  বুধবার ১৬ অক্টোবর ২০১৯

ঝালকাঠিতে মা ইলিশ রক্ষায় অভিযান, ৫ জনকে দণ্ড
ঝালকাঠি প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ৯ অক্টোবর, ২০১৯, ৪:৪০ পিএম আপডেট: ০৯.১০.২০১৯ ৫:০২ পিএম | অনলাইন সংস্করণ

ঝালকাঠিতে মা ইলিশ রক্ষায় অভিযান, ৫ জনকে দণ্ড

ঝালকাঠিতে মা ইলিশ রক্ষায় অভিযান, ৫ জনকে দণ্ড

মা ইলিশ রাক্ষায় নিষেধাজ্ঞার প্রথম দিনেই ঝালকাঠির বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে এক হাজার মিটার জাল জব্দ ও আরও ৫ মাছ ব্যবসায়ীকে জরিমানা করেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার দিবাগত রাত ১২ টা থেকে বুধবার দুপুর পর্যন্ত ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে জেলা প্রশাসক মো. জোহর আলীর নেতৃত্বে অভিযান চালিয়ে এক হাজার মিটার ইলিশ ধরার জাল জব্দ করা হয়। রাতে সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালানোর সময় পোনাবালিয়া এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ স্বীকার করছিল জেলেরা।

অভিযানের খবর টের পেয়ে নৌকা ও জাল ফেলে মাছ নিয়ে পালিয়ে যায় কয়েকজন জেলে। এ সময় নদী থেকে ইলিশ ধরার ১ হাজার মিটার জাল ও ২টি নৌকা জব্দ করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। তবে জেলেদের আটক করা সম্ভব হয়নি।

অভিযানে সহকারী কমিশনার (ভূমি) লুৎফুননেছা খানম, এনডিসি মো. বশির গাজী, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা জাহান ও মাছুমা
আক্তার অংশ নেন।

অপরদিকে ঝালকাঠি শহরের মাছের বড় বাজারে অভিযান চালিয়ে চার মাছ ব্যবসায়ীকে তিন দিনের কারাদণ্ড ও একজনকে ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। ইলিশ নিধন বিরোধী অভিযান
বাধাগ্রস্ত করা এবং জাটকা ইলিশ বিক্রির দায়ে তাদের দণ্ড প্রদান করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) মো. বশির গাজী। এসময় জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি)মো. বশির গাজী জানান, ভ্রাম্যমাণ আদালত শহরের কালিবাড়ি সড়কের বড় মাছের বাজারে অভিযানে যায়। এসময় জাটকা ইলিশ বিক্রি করছিল কয়েকজন ব্যবসায়ী। তাদের ব্যাপারে আইনগত ব্যবস্থা নিতে গেলে কয়েকজন মাছ ব্যবসায়ী বাধার সৃষ্টি করে। পুলিশের সহযোগিতায় মাছ ব্যবসায়ী আবদুল মান্নান, ছোহরাব বেপারী, কালাম বেপারী ও আকিব বেপারীকে আটক করে তিন দিনের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া শহিদুল ইসলাম নামে এক মাছ ব্যাসায়ীকে ৫০০ টাকা জরিমানা করা হয়। জেলা মৎস্য কর্মকর্তা বাবুল  কৃষ্ণ ওঝা বলেন, ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত মা ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য টানা ২২ দিন ইলিশ আহরণে, ক্রয়-বিক্রয়, পরিবহন ও মজুদ পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে।

এ সময়ে নদীতে মাছ ধরতে নামলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ৯ অক্টোবর থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ আহরণ, সংরক্ষণ, পরিবহন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]