ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

আবরার হত্যাকান্ডে জাতিসংঘ যুক্তরাজ্যের নিন্দা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১০.১০.২০১৯ ১২:০২ এএম | প্রিন্ট সংস্করণ

আবরার হত্যাকান্ডে জাতিসংঘ যুক্তরাজ্যের নিন্দা

আবরার হত্যাকান্ডে জাতিসংঘ যুক্তরাজ্যের নিন্দা

বুয়েটছাত্র আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যার ঘটনার নিন্দা জানিয়ে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার আহŸান জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাজ্য। বুধবার আলাদা বিবৃতিতে এই হত্যাকাÐের নিন্দার পাশাপাশি বিচার প্রক্রিয়ায় অবাধ ও সুষ্ঠু তদন্তের ওপর জোর দেওয়া হয়েছে।
জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, ‘মুক্তভাবে নিজের মতপ্রকাশের জন্য বুয়েটের তরুণ ছাত্রকে খুন করার নিন্দা জানায় জাতিসংঘ। বাংলাদেশে শিক্ষাঙ্গনে চলমান বহু বছরের সহিংসতায় অনেকে প্রাণ হারিয়েছে, যেসব ঘটনায় দায়ীদের দৃশ্যত দায়মুক্তি দেওয়া হয়েছে।’ সন্দেহভাজন হত্যাকারীদের গ্রেফতারে কর্তৃপক্ষের নেওয়া উদ্যোগের কথা উল্লেখ করে সংস্থাটি স্বাধীন তদন্তের ওপর জোর দিয়েছে। ফলে ‘সুষ্ঠু প্রক্রিয়ায় বিচার’ এবং ঘটনার পুনরাবৃত্তি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ নিশ্চিত হয়।
এদিকে বুয়েটে হত্যাকাÐের ঘটনায় ‘শোক’ ও ‘দুঃখ প্রকাশ’ করে ফেসবুক পোস্টে ব্রিটিশ হাইকমিশন বলেছে, ‘মুক্তবাক, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনের পক্ষে যুক্তরাজ্যের নিঃশর্ত অবস্থান রয়েছে।’
রোববার রাতে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শেরেবাংলা হলের সিঁড়ি থেকে তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারের লাশ উদ্ধার করে পুলিশ। ফেসবুকে মন্তব্যের সূত্র ধরে শিবির সন্দেহে আবরারকে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে বুয়েট ছাত্রলীগের নেতাকর্মীরা তাকে পিটিয়ে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। ওই ঘটনায় বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলসহ ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মোট ১৯ জনের নামে চকবাজার থানায় মামলা করেছেন আবরারের বাবা।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]