ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ ৬ কার্তিক ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯

চিত্রশিল্পী এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ
নড়াইল প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

আজ ১০ অক্টোবর বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী। সমাজের শোষিতরাই ছিল শিল্পী সুলতানের ভাবনার কেন্দ্রবিন্দু। তার প্রতিবাদী চেতনা সবসময় জীবন্ত হয়ে উঠেছে তার ক্যানভাসে। চিত্রকর্ম দিয়ে তিনি সমাদৃত হয়েছেন বিশ্ব জুড়ে, জাতির জন্য কুড়িয়ে এনেছেন অফুরন্ত সম্মান।
নড়াইলে শিল্পীর সমাধিসৌধ, নৌবিহারে শিশুদের নিয়ে চিত্রাঙ্কনের জন্য নির্মিত নৌকা, শিল্পীর আজন্ম লালিত স্বপ্ন শিশুস্বর্গসহ এখানকার পরতে পরতে ছড়িয়ে থাকা শিল্পী সুলতানের নানা স্মৃতিচিহ্ন, প্রতিনিয়তই বিমোহিত করে মানুষকে। এসব কিছুকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনা। তার চিত্রকর্ম সবার জন্য উন্মুক্ত করা, চিড়িয়াখানা ফেরত দেওয়া ও সুলতানের স্বপ্ন ছোট শিশুদের নৌকায় নিয়ে ছবি আঁকা যেন বাস্তবে হয় তা সবার দাবি। নড়াইল জেলা প্রশাসক আনজুমান বলেন, সুলতানের স্বপ্ন ছোট শিশুদের নৌকায় নিয়ে ছবি আঁকা অচিরেই বাস্তবায়ন করব এবং ১০ থেকে ১২ বছর আগে এসএম সুলতানের নামে একটি আর্ট কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে। সেটাও দ্রæত এমপিওভুক্ত হবে। ইতোমধ্যে কলেজের জন্য ৮৫ লাখ টাকা বরাদ্দ পেয়েছি, নির্ধারিত স্থানে একটি ভবন নির্মাণ হবে। সুলতানের লালিত সব স্বপ্নই ধারাবাহিকভাবে সবই বাস্তবায়ন করা হবে। শিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট মেসের আলী ও মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্টের স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা ও ১৯৯৩ সালে স্বাধীনতা পদক লাভ করেন।
শিল্পী এসএম সুলতান দুরারোগ্য নানা ব্যাধিতে আক্রান্ত হয়ে যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নড়াইলের জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে চিত্রা পাড়ের মাছিমদিয়া গ্রামে সুলতান কমপ্লেক্সে আয়োজন করা হয়েছে কোরানখানি ও মিলাদ মাহফিল, শিল্পীর মাজারে পুষ্পমাল্য অর্পণ, মাজার জিয়ারত, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]