ই-পেপার  বুধবার ১৬ অক্টোবর ২০১৯ ১ কার্তিক ১৪২৬
ই-পেপার  বুধবার ১৬ অক্টোবর ২০১৯

নওগাঁয় পুকুরপাড় ভেঙে  হুমকির মুখে বিদ্যালয়
নওগাঁ প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

নওগাঁ সদর উপজেলার শিকারপুর ইউনিয়নের চককালিদাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকি নিয়ে পাঠদান চলছে। কিছুদিন আগে পাশের পুকুরপাড়ের একটি বিশাল আকৃতির তালগাছ ভেঙে পড়ার পর বিদ্যালয় ভবনের মূল মেঝের অংশে ভাঙন ধরেছে। একই সঙ্গে খেলার মাঠ না থাকায় শিশু শিক্ষার্থীরা বারান্দায় খেলতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছে।
জানা গেছে, ১৯৭৩ সালে স্থাপনকৃত এই বিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থী সংখ্যা প্রায় ৯০ জন। বিদ্যালয়ের চারপাশে সীমানা দেওয়াল নেই। নির্দিষ্ট খেলার মাঠ না থাকায় বারান্দায় খেলাধুলা করে শিক্ষার্থীরা। যে কারণে মাঝেমধ্যেই খেলার সামগ্রীগুলো পুকুরে পড়ে যায়। গত কয়েকদিন আগে মিতু নামে তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থী ওই ভাঙা স্থানে পড়ে মারাত্মকভাবে জখম হয়।
চককালিদাস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মিম খাতুন বলে, আমাদের খেলার মাঠ নেই, তাই আমরা বারান্দায় খেলি। একদিন পুকুরে খেলনা পড়ে গেলে সেটা আনতে গিয়ে আমাদের এক বান্ধবী পানিতে ডুবে গিয়েছিল। পরে স্যারেরা তাকে উদ্ধার করে।
তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সাব্বির হোসেন বলে, আমাদের বিদ্যালয়ের চারপাশে দেওয়াল নেই, খেলার মাঠও নেই। তাই মন চাইলেও ভালোভাবে খেলতে পারি না।
স্থানীয় অভিভাবক সাইফুল ইসলাম বলেন, বিদ্যালয়টি অনেক পুরনো; কিন্তু সে অনুযায়ী সার্বিক উন্নতি হয়নি। পাশেই পুকুর থাকায় বড় দুর্ঘটনা ঘটতে পারে।
প্রধান শিক্ষক মর্জিনা বেগম বলেন, পুকুরপাড়ের তালের গাছ পড়ে বিদ্যালয়ের এক অংশে ভাঙন ধরার কারণে ঝুঁকি নিয়ে পাঠদান করতে হচ্ছে। এ কারণে অনেক অভিভাবক শিশুদের বিদ্যালয়ে পাঠানো বন্ধ করে দিয়েছে।
নওগাঁ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমিনুল ইসলাম মন্ডল বলেন, এ বিষয়ে একটি লিখিত দরখাস্ত পেয়েছি। বর্তমানে বিদ্যালয় সংস্কারের জন্য কোনো প্রকল্প নেই। তবে প্রকল্প বরাদ্দ পেলে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]