ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

দেশি-বিদেশি বিনিয়োগ আনতে কাজ করবে বিডা ও ভিসিপিয়াব
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে দেশি-বিদেশি বিনিয়োগ আনতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব)। দুপক্ষের উচ্চপর্যায়ের প্রতিনিধিদের মধ্য এক বৈঠকে বিনিয়োগ বৃদ্ধিতে যৌথভাবে কাজ করার অঙ্গীকার পাওয়া যায় সংস্থা দুটির পক্ষ থেকে।
রাজধানীতে বিডার প্রধান কার্যালয়ে দুপক্ষের মধ্যে সম্প্রতি বৈঠকটি অনুষ্ঠিত হয়। ভিসিপিয়াব চেয়ারম্যান ও পেগাসাস টেক ভেঞ্চারসের জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে ভিসিপিয়াব এর তিন সদস্যের প্রতিনিধি দল এবং বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ও বিডার নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মÐল বিডা বৈঠকে অংশ নেন।
 বৈঠকে দেশের তথ্যপ্রযুক্তিসহ অন্য খাতে বিদেশি বিনিয়োগ বাড়াতে রোডশো, বিনিয়োগ সামিট আয়োজনসহ বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোচনা হয়। এ সময় ভিসিপিয়াবের পক্ষ থেকে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি ইন্ডাস্ট্রির প্রবৃদ্ধিতে সহায়তার জন্য পলিসি সহায়তার অনুরোধ করা হয়। এর ফলে  বৈদেশিক বাণিজ্য, স্থানীয় উদ্ভাবন, রফতানি এবং দেশে আমদানি করা পণ্যের বিকল্প দেশেই তৈরিতে সরাসরি সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন ভিসিপিয়াব নেতারা।
বৈঠকে ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, স্থানীয় স্টার্টআপে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা করলে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) প্রবাহ অবশ্যই যথেষ্ঠভাবে বৃদ্ধি পাবে। স্থানীয় স্টার্টআপের সফলতার গল্প, অবকাঠামোগত সক্ষমতা এবং দক্ষ জনবলের বিষয়ে অবহিতকরণের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের মধ্য সচেতনতা তৈরির জন্য আমরা ভিসিপিয়াবের পক্ষ থেকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে যৌথভাবে রোডশো এবং ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে উদ্যোগ নিয়েছি। এটি স্থানীয় স্টার্টআপ ব্যবসায় এবং সেবার জন্য ফান্ড তৈরিতে সহায়তা করবে, যা রফতানি বাড়াবে এবং দেশেই আমদানি পণ্যের বিকল্প তৈরিতে সহায়তা করবে। বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, আগামী দুই বছরে বিডা ২৪ হাজার নতুন এবং দক্ষ উদ্যোক্তা তৈরির উদ্যোগ নিয়েছে। উদ্যোক্তা তৈরি ও দক্ষতা উন্নয়ন শীর্ষক এই প্রকল্পে প্রশিক্ষণার্থীদের মেন্টরশিপ ও বিনিয়োগ সহায়তায় ভিসিপিয়াব কাজ করতে পারে। বিনিয়োগ বৃদ্ধিতে সক্ষমতা তৈরি এবং স্থানীয় উদ্ভাবন ও উদ্যোক্তাদের উৎসাহিত করতে ভিসিপিয়াবের সঙ্গে যৌথভাবে কাজ করবে বিডা।


বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ ভিসিপিয়াব ভাইস চেয়ারম্যান ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, ভিসিপিয়াব মহাসচিব হুদা ভাসি চৌধুরী, বিডি ভেঞ্চার লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও বিসিপিয়াব মহাসচিব শওকত হোসেন।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]