ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

কোরআনের আলো
সবকিছু মানুষের কল্যাণে
ইসলামের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ০৯.১০.২০১৯ ১১:২৬ পিএম | প্রিন্ট সংস্করণ

আল্লাহ তায়ালা বলেন, ‘নিশ্চয় আসমান ও জমিনের সৃষ্টিতে, রাত ও দিনের বিবর্তনে এবং নদীতে নৌকাসমূহের চলাচলে মানুষের জন্য কল্যাণ রয়েছে। আর আল্লাহ তায়ালা আকাশ থেকে যে পানি অবতীর্ণ করেছেন, তা দ্বারা মৃত জমিনকে সজীব করে তুলেছেন এবং তাতে ছড়িয়ে দিয়েছেন সবরকম জীব-জন্তু। আর আবহাওয়া পরিবর্তনে এবং মেঘমালারÑ যা তারই হুকুমের অধীনে আসমান ও জমিনের মাঝে বিচরণ করে। নিশ্চয় সে সমস্ত বিষয়ের মাঝে নিদর্শন রয়েছে বুদ্ধিমান সম্প্রদায়ের জন্য।’ (সুরা বাকারা : ১৬৪)
শিক্ষা
আল্লাহ তায়ালা মানুষের কল্যাণের জন্য আসমান ও জমিন সৃষ্টি করেছেন। মানুষের জন্য আসমান থেকে বৃষ্টি বর্ষিত হয়, জমিন থেকে ফল ও ফসল উৎপাদিত হয়। অনুরূপভাবে মানুষের কিছু কাজের জন্য প্রয়োজন রাতের আঁধারি পরিবেশ আর কিছু কাজের জন্য প্রয়োজন দিনের আলো। রাত ও দিন উভয়টিই মানুষের জন্য কল্যাণকর।
 মানুষের উপকারের জন্যই আল্লাহ আসমান থেকে বিশুদ্ধ পানি অবতীর্ণ করেন এবং সে পানিতে সিঞ্চিত জমিনে মানুষের উপকারের জন্যই উৎপন্ন হয় বিচিত্র ফল ও ফসল। এতে শুধু মানুষ নয়, মানুষের সেবায় নিয়োজিত অন্যান্য পশুপাখিও উপকৃত হয়।
নানা রকম ঋতুবৈচিত্র্যও মানুষের জন্যই। আল্লাহ কখনও প্রচÐ গরম দেন, কখনও শীত দেন, কখনও বর্ষা, কখনও খরা এসবই মানুষের জন্য উপকারি।
 পৃথিবীর সৃষ্টিতে এত সব আয়োজন ও বৈচিত্র্যের সমাহারÑ চিন্তাশীলদের জন্য এসবের রয়েছে অনেক শিক্ষা। আল্লাহ মানুষকে এসব নিয়ে চিন্তা করতে বলেন। কোরআনের জায়গায় জায়গায় এ রকম নির্দেশনা প্রদান করা হয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]