ই-পেপার সোমবার ১৪ অক্টোবর ২০১৯ ২৯ আশ্বিন ১৪২৬
ই-পেপার সোমবার ১৪ অক্টোবর ২০১৯

ভুটানকে হারিয়ে শুরু মেয়েদের
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

ভুটানকে হারিয়ে শুরু মেয়েদের

ভুটানকে হারিয়ে শুরু মেয়েদের

ভুটানের বিপক্ষে প্রত্যাশিত জয়ে সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বুধবার আসরের উদ্বোধনী দিনে স্বাগতিকদের ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। দুটো গোলই হয়েছে ম্যাচের প্রথমার্ধে। গোলদুটো করেছেন শাহেদা আক্তার রিপা আর রোজিনা আক্তার।

দারুণ এই জয়ে ভুটানের বিপক্ষে আধিপত্য অব্যহত রাখল বাংলাদেশের মেয়েরা। ঢাকায় ২০১৭ সালে চ্যাম্পিয়ন হওয়ার পথে লিগ পর্বে ৩-০ গোলের বড় জয় তুলে নিয়েছিল মারিয়া মান্দার দল। গত বছর এই চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনালে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনাল খেলেছিল তারা। কিন্তু শিরোপা জেতা হয়নি। অল্পের জন্য হারতে হয়েছিল ভারতের কাছে। সেই আক্ষেপ ঘুচাতেই এবার ভুটানে পা রেখেছে শামসুন্নাহারের দল।

প্রথম আসরে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ গতবার ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েছিল। চার দলের এবারের আসরেও তারা অন্যতম ফেবারিট। শুরুতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে শামসুন্নাহারের দল বুঝিয়ে দিয়েছে, ফেবারিট তকমা পাওয়ার মতোই দল তারা। যদিও আগের দুই আসরে খেলা বেশিরভাগ ফুটবলারই বয়সের কারণে এবারের দলে নেই। এরপরও দলটি যথেষ্টই শক্তিধর, একঝাপ প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে গড়া।

ম্যাচের শুরু থেকেই রিপা আক্তার-শামসুন্নাহাররা নিজেদের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। একের পর এক আক্রমণে তারা ব্যতিব্যস্ত রাখেন ভুটানকে। তবে সাফল্য আসছিল না। ভুটানের রক্ষণভাগ ভালোভাবেই সামাল দিচ্ছিল সব। কিন্তু ২১ মিনিটের মাথায় আর পারেনি। বক্সের বাইরে থেকে শাহেদা আক্তার রিপার দারুণ ভলিতে যেভাবে বল জালে জড়িয়েছে, সেটা রুখবার সাধ্য ছিল না ভুটানের গোলরক্ষকের। এরপর ৩০ মিনিটের মাথায় ভুটানের চার ডিফেন্ডারকে বোকা বানিয়ে যেভাবে গোল করেছেন রোজিনা আক্তার, তা ছিল চোখ ধাঁধানো।

এরপর গোল হওয়ার মতো আরও গোটাতিনের আক্রমণ গড়েছে বাংলাদেশের মেয়েরা। গোলমুখে শটও নিয়েছে। কিন্তু তাতে জোর ছিল না। সে কারণে ফাঁকি দেওয়া যায়নি ভুটানের গোলরক্ষককে। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যেতে হয়েছে ছোটনের শিষ্যদের। ব্যবধান বাড়াতে বিরতি থেকে ফিরেও আক্রমণের ধার অব্যাহত রাখে তারা। কিন্তু গোলের দেখা মিলছিল না। তুলনামুলক অনেক গোছানো ফুটবল খেলেছে ভুটানের মেয়েরা।

এরপরও সুযোগ তৈরি করেছে ছোটনের শিষ্যরা। শট নিয়েছে গোলমুখে। কিন্তু কিছুতেই স্বাগতিক গোলরক্ষককে ফাঁকি দিতে পারছিল না। ৭৩ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি আক্তার, বল মেরেছেন পোস্টের বাইরে। পরের মিনিটে বক্সে জটলার মধ্যে থাকা তিন ফুটবলারের কেউ একজন ঠিকঠাক শট নিতে পারলেই ব্যবধান বাড়ত। এরপর আরও সুযোগ নষ্ট করেছে ছোটনের শিষ্যরা, তাই শেষতক প্রথমার্ধে পাওয়া দুই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

এর আগে একই ভেন্যুতে আসরের উদ্বোধনী ম্যাচে নেপালকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। সুমাতি কুমারির গোলে সপ্তম মিনিইে লিড নেয় তারা। ৩৮ এবং ৫৬ মিনিটে জোড়া গোল করে স্কোরলাইন ৩-০ বানিয়ে দেন লিয়েন্ডা কম সেরতো। ৬২ মিনিটে মায়া দামাইয়ের গোলে নেপাল ব্যবধান কমালেও ম্যাচে ফিরতে পারেনি। ৬৭ মিনিটে প্রিয়াঙ্কা সুজেসের লক্ষ্যভেদে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ভারত। শুক্রবার পরবর্তী ম্যাচে ভুটানের মুখোমুখি হবে তারা, বাংলাদেশ খেলবে নেপালের বিপক্ষে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]