ই-পেপার সোমবার ১৪ অক্টোবর ২০১৯ ২৯ আশ্বিন ১৪২৬
ই-পেপার সোমবার ১৪ অক্টোবর ২০১৯

জাতীয় লিগ শুরু আজ
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১০.১০.২০১৯ ১২:৫৯ এএম | প্রিন্ট সংস্করণ

জাতীয় লিগ শুরু আজ

জাতীয় লিগ শুরু আজ

জাতীয় ক্রিকেট লিগের সোনালি ট্রফিটা উন্মোচন করলেন মুমিনুল হক আর মার্শাল আইয়ুব। তখন মনে মনে হাসছিলেন নাকি আক্ষেপ করছিলেন তারা? দুজনেই জানেন, আসর শেষে ট্রফিটা তাদের কারও হাতেই উঠবে না। মুমিনুলের দল চট্টগ্রাম বিভাগ আর মার্শালের দল ঢাকা মেট্রো যে প্রথম স্তরেই নেই। তাই একটু আক্ষেপ তাদের থাকতেই পারে। হাসতে পারেন এই ভেবেÑ যে ট্রফি জয়ের লড়াইয়ে আমরা নেই, সেই ট্রফি কি না আমাদেরই উন্মোচন করতে হচ্ছে!

কয়েক মৌসুম ধরেই জাতীয় লিগ হচ্ছে দুই স্তরে। শীর্ষ চার দল খেলে প্রথম স্তরে, এদের মধ্য থেকেই কোনো এক দল চ্যাম্পিয়ন হয়। সমান চার দল আছে দ্বিতীয় স্তরেও, তাদের লড়াইটা সেরা হয়ে পরের মৌসুমে প্রথম স্তরে খেলার জন্য। প্রথম স্তরে চোখ রেখেই আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম বিভাগ আর ঢাকা মেট্রো। বরিশাল আর সিলেট বিভাগের মধ্যকার এই স্তরের অন্য ম্যাচটি অনুষ্ঠিত হবে রাজশাহী শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে।

প্রথম স্তরের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রাজশাহী শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে ঢাকা বিভাগের বিপক্ষে ম্যাচ দিয়ে। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই স্তরের অন্য ম্যাচটি হবে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে। সেখানে লড়বে সাবেক দুই চ্যাম্পিয়ন। স্বাগতিক খুলনা বিভাগের মুখোমুখি হবে রংপুর বিভাগ। হঠাৎ ইনজুরি পড়ায় এই ম্যাচে খেলা হচ্ছে খুলনার তারকা পেসার মোস্তাফিজুর রহমানের।

নভেম্বরে ভারত সফর করবে বাংলাদেশ। সেখানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সঙ্গে দুটো টেস্ট খেলবে টাইগাররা। টেস্ট দুটো আবার আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। ওই সিরিজের প্রস্তুতির জন্য ২১তম জাতীয় লিগের প্রথম দুই রাউন্ডে জাতীয় দলের ক্রিকেটারদের অংশগ্রহণ বাধ্যতামূলক করেছে বিসিবি। অর্থাৎ এবারের লিগের শুরুটা থাকছে তারায় তারায় খচিত। লিগে অংশ নিতে মুমিনুল যেমন তড়িঘড়ি করে শ্রীলঙ্কা থেকে ফিরে এসেছেন দেশে।

বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক হয়ে মুমিনুল গিয়েছিলেন শ্রীলঙ্কা সফরে। সেখানে দুটো চার দিনের ম্যাচ ছিল, যার শেষটি শেষ হয়ে সোমবার। জাতীয় দলের সতীর্থ সাদমান ইসলাম, মেহেদী হাসান মিরাজ আর জহুরুল ইসলামকে সঙ্গে নিয়ে ফিরে এসেছেন। এসেই নেমে পড়েছেন অনুশীলনে। আজ তো ম্যাচই শুরু হয়ে যাচ্ছে। সেখানেও তিনি নিজ দল চট্টগ্রামের অধিনায়ক। দলে তামিম ইকবালের মতো তারকা ওপেনার থাকার পরও নেতৃত্বভার তুলে দেওয়া হয়েছে কক্সবাজারের ছেলে মুমিনুলের কাঁধে।

একই পথে হেঁটেছে ঢাকা মেট্রোও। দলে মাহমুদউল্লাহ রিয়াদ আছেন, টেস্ট আর টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের সহঅধিনায়ক তিনি। ঘরোয়া ক্রিকেটে নিয়মিতই যাকে নেতৃত্ব দিতে দেখা যায়, এবার সেই মাহমুদউল্লাহই মেট্রোর হয়ে খেলতে নামছেন আর দশজন সাধারণ খেলোয়াড়ের সারিতে থেকে। নেতৃত্ব দেবেন মার্শাল আইয়ুব। এক সময় জাতীয় দলে খেলা এই ব্যাটসম্যানের জন্য নেতৃত্ব অবশ্য নতুন কিছু নয়। তাই তিনি আত্মবিশ্বাসী।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]