ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

ইসলামী আরবি বিশ^বিদ্যালয়
নিজ দেশের সমুদ্রসীমায় শত শত ভারতীয় ট্রলার ধরে নিয়ে যাচ্ছে মা ইলিশ
পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

বরগুনার পাথরঘাটায় দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্রে (বিএফডিসি) গিয়ে দেখা যায়, হাজার হাজার নোঙর করা ট্রলার। সাগরে ইলিশ ধরতে যাওয়া উপক‚লীয় সব এলাকার জেলেদের ট্রলার বিভিন্ন ঘাটে অবস্থান করছে। সমুদ্র থেকে ফিরে আসা একাধিক জেলের অভিযোগ, বাংলাদেশের জলসীমায় ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শুরু হলেও ভারতীয় শত শত ট্রলারকে তাদের দেশের জলসীমায় মাছ শিকার করতে দেখা গেছে।
বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, সারা বছরই ভারতীয় ট্রলার দেশীয় জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকার করে নিয়ে যাচ্ছে। বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটকও হয়েছে ভারতীয় ট্রলারসহ জেলেরা।
মোস্তফা চৌধুরী আরও বলেন, ইলিশ শিকারে নিষেধাজ্ঞার সময় আমাদের ট্রলার যাতে সাগরে না যায় সে জন্য কঠোর হুঁশিয়ারি দেওয়া হয়েছে সমিতির পক্ষ থেকে। অমান্য করলে তাদের লাইসেন্স বাতিল করা হবে বলেও নোটিস জারি করা হয়েছে। কিন্তু এ সময়ে ভারতের ট্রলার বাংলাদেশের জলসীমায় এসে মাছ শিকার করে নিয়ে যায়।
গভীর সমুদ্র থেকে ফিরে আসা কালাম খান, আবদুল্লাহ, আ. রহিম, মো. ইউসুফ, জাকির মাঝিসহ একাধিক মাঝি বলেন, বাংলাদেশের জলসীমার মধ্যে ভারতীয় অসংখ্য ট্রলারকে মাছ শিকার করতে দেখা গেছে। আমরা শুধু দেখেই যাচ্ছি, কোনো প্রতিবাদ করতে সাহস পাই না।
বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল মান্নান মাঝি ও সাধারণ সম্পাদক মো. দুলাল মাস্টার বলেন, আমরা সব সময়ই সরকারের নির্দেশনা মেনে চলি, কিন্তু ভারতের জেলেরা তো আমাদের সম্পদ ধরে নিয়ে যায়। এ বছর যাতে নিষেধাজ্ঞার সময় ভারতের জেলেরা মাছ শিকার করতে না পারে এ ব্যাপারে সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।
এ বিষয়ে কোস্ট গার্ড দক্ষিণ জোনের অপারেশন কমান্ডার লেফটেন্যান্ট ওয়াসিম জানান, বাংলাদেশের জলসীমায় আমাদের টহল টিম কোস্ট গাডের্র ভেসেল অবস্থান করছে। ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করলে তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]