ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

শাপলা ফুলের হাওর কাশতাল
সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯, ১:৫৯ পিএম আপডেট: ১০.১০.২০১৯ ২:১৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 655

শাপলা ফুলের হাওর কাশতাল

শাপলা ফুলের হাওর কাশতাল

সুনামগঞ্জের তাহিরপুরে রয়েছে একটি শাপলা ফুলের হাওর। এ হাওরের লাল রঙে ফোটা শাপলা ফুল যে কারো মন ভালো করে দিতে পারে। কোনো রকমের চাষাবাদ ছাড়াই হাওরে শাপলা ফুলের সমাহার দেখে মুগ্ধ সুনামগঞ্জ তথা বিভিন্ন এলাকার পর্যটকরা। তবে প্রচারের অভাবে তা মুখ থুবরে রয়েছে।

পর্যটন এলাকা খ্যাত তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল গ্রামের  বিকিবিল হাওরের প্রায় এক হাজার একর জায়গা নিয়ে শাপলা ফুলের বাহার। পানির মধ্যে লাল শাপলা আর ওপারের মেঘালয়ের পাহাড়- সব মিলিয়ে প্রকৃতির এক নয়নাভিরাম চিত্র।

হাওরে ৬ মাস পানি থাকায় এ সৌন্দর্য উপভোগ করার সময়টাও ৬ মাস। পরে এ জমিতে চাষ হয় বোরো ধান। তা দেখতে হলে যেতে হবে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার ইউনিয়নের উত্তর বড়দল ইউনিয়নের কাশতাল গ্রামের পাশে বিকিবিল হাওরে। শুধু লাল শাপলার উৎস নয় এটি লাল শাপলার গ্রামও।

সূর্যের উপস্থিতির সঙ্গে সঙ্গে শাপলা তার আপন সৌন্দর্যকে গুটিয়ে নিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নিথর হয় ক্লান্তি নিয়ে ঘুমাতে শুরু করে। সূর্যোদয় থেকে দুপুর ১২টা পর্যন্ত লাল শাপলার সৌন্দর্য দৃশ্যমান থাকে।

কোনো প্রকার চাষ ছাড়াই জন্মেছে লাল শাপলা গুলো। গোটা এলাকা জুড়ে এখন লাল শাপলার অপরূপ দৃশ্য দেখা যায়। বর্ষার শুরুতে শাপলা জন্ম হলেও হেমন্তের শিশির ভেজা রোদ মাখা সকালের জলাশয়ে চোখ পড়লে রং-বেরংয়ের শাপলার বাহারী রূপ দেখে চোখ জুড়িয়ে যায়।

শাপলা ফুলের হাওর কাশতাল

শাপলা ফুলের হাওর কাশতাল










সুনামগঞ্জের স্থানীয় পর্যটক সোহানুর রহমান জানালেন, প্রচারের অভাবে এমন সুন্দর্য দেখতে পর্যটকরা আসতে পারছেন না। আমরা কিছুদিন আগেও এসেছিলাম। আবারো আসলাম খুব অসাধারণ একটা জায়গা।

একদিকে মেঘালয়ের পাহাড়শ্রেণি অন্যদিকে টাঙ্গুয়ার হাওর। যারা টাঙ্গুয়ার হাওর বা বিভিন্ন দর্শনীয় স্থানে আসেন, তারা এই লাল শাপলার বিলে একবার ঘুরে যান। পর্যট বাবরুল হাসান বলেন, পর্যটক আকৃষ্ট করতে গেলে প্রচারের কোনো বিকল্প নেই।

এখানে ১৫/১৬ বছর ধরে লাল শাপলা ফুটছে। তবে কেউ এর খবর জানে না। দেশের অন্যান্য শাপলার বিল থেকে এখানে সবচেয়ে বেশি লাল শাপলা দেখতে পেলাম।

সচেতন নাগরিক কমিটির (সনাক) সুনামগঞ্জ এর সহসভাপতি খলিল রহমান শাপলা বিলে ঘুরতে এসে জানান, আমরা আগে জানতাম না এখানে এতো সুন্দর শাপলার বিল আছে। সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওর নিলাদ্রী লেক এসব সুন্দর জায়গার মধ্যে লাল শাপলার বিলটা নতুন করে যুক্ত হলো। পর্যটকদের এখানে একবার হলেও আসা উচিত।

সুনামগঞ্জ স্থানীয় সরকার বিভাগ উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন বলেন, সুনামগঞ্জের প্রত্যেকটি পর্যটন স্পটে যাতে পর্যটকরা নির্বিগ্নে চলাচল করতে পারে এজন্য রাস্তা এবং আবাসন ব্যবস্থার জন্য জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। এরই সাথে যেখানেই পর্যটন সমৃদ্ধ করার সুযোগ আছে সেখানে আমরা কাজ করব।

যেভাবে যাবেন
ঢাকা থেকে বা দেশের বিভিন্ন প্রান্ত থেকে যারা আসবেন। সুনামগঞ্জ এসে প্রথমে নামবেন আব্দুজ জহুর সেতুর প্রবেশ মুখে। এখান থেকে মোটরসাইকেলে করে সরাসরি তাহিরপুর উপজেলার বাধাঘাট বাজারের পাশেই বিকি বিল অবস্থিত। সুনামগঞ্জ থেকে সময় লাগবে ১ ঘন্টা। মোটর সাইকেল ভাড়া জনপ্রতি ২শ টাকা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]