ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

আবারও হোঁচট খেল ফেসবুকের লিব্রা
প্রযুক্তির আলো প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

ফেসবুকের লিব্রা নিয়ে সংকট যেন কাটছেই না। গত সপ্তাহেই ফেসবুকের ডিজিটাল মুদ্রা ব্যবস্থা লিব্রার অ্যাসোসিয়েশন থেকে নিজেদের সরিয়ে নিয়েছে পেপ্যাল। এবার সেই অ্যাসোসিয়েশন থেকে সরে গেল ভিসা, মাস্টারকার্ড, স্ট্রিপ, মেরকাডো পেগো ও ইবে। ফেসবুক তাদের ক্রিপ্টোকারেন্সিকে কতটা ভালোভাবে কাজে লাগাতে পারবে সেই সন্দেহ ও সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেই প্রতিষ্ঠানগুলো ফেসবুকের সঙ্গে আর থাকছে না বলে বলছে গণমাধ্যম।
ভিসার একজন মুখপাত্র বলেন, ভিসা লিব্রা অ্যাসোসিয়েশনে যোগ দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে। আমরা আমাদের সিদ্ধান্তেই থাকতে চাই এবং নিজেদের মতো কাজ চালিয়ে যেতে চাই। অবশ্য ওই মুখপাত্র তার কথায় ফেসবুকের নড়বড়ে অবস্থান ও তাদের সক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেছেন। যে কারণেই তারা লিব্রা অ্যাসোসিয়েশন থেকে সরে গেলেন বলে জানিয়েছেন। এখন এত প্রতিষ্ঠান ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রজেক্ট থেকে সরে যাওয়ায় পুরো প্রকল্প নিয়েই এবার প্রশ্ন উঠেছে। আদতে এটি দাঁড়াতে পারবে কিনা সে নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
যুক্তরাষ্ট্রও বিষয়টিকে ইতোমধ্যে নেতিবাচকভাবেই দেখা শুরু করেছে। কারণ ফেসবুকের লিব্রা অ্যাসোসিয়েশন থেকে গত সপ্তাহেই পেপ্যাল সরে গেছে। তবে লিব্রা অ্যাসোসিয়েশনের প্রথম বৈঠক ১৪ অক্টোবর জেনেভায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখান থেকেই অবশ্য চূড়ান্ত সদস্যভুক্তির কথা জানা যাবে। এমনকি প্রকল্পটি নিয়ে কে কতটা প্রতিশ্রুতিবদ্ধ সেটাও জানা যাবে সেখান থেকেই।
ইবে এক বিবৃতিতে বলেছে, তারা ফেসবুকের লিব্রা প্রকল্পকে স্বাগত জানায় ও এর সফলতা কামনা করে। কিন্তু তারা এর প্রতিষ্ঠাকালীন সদস্য হতে চায় না। যদি মনে হয় তাহলে তারা পরে বিষয়টি নিয়ে তাদের সিদ্ধান্ত জানাবে।
লিব্রা অ্যাসোসিয়েশনের পলিসি প্রধান দান্তে দিসপার্তে প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়েছেন তাদের অব্যাহত সমর্থন জানানোর জন্য। তাদের এ মিশনে সবাই সহায়তা করবে বলে জানান দান্তে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]