ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি রফতানি জার্মানিতে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১২.১০.২০১৯ ১১:৩৯ পিএম | প্রিন্ট সংস্করণ

ব্যাংকিং চ্যানেলে রফতানির বিপরীতে ১০ হাজার ১০ কোটি টাকা এসেছে জার্মানি থেকে। যা গত অর্থবছরের শেষ প্রান্তিকে (এপ্রিল-জুন) অন্য দেশের তুলনায় সবচেয়ে বেশি। গত কয়েক বছর থেকেই রফতানি আয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে দেশটি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আলোচ্য তিন মাসে তৈরি পোশাক খাত থেকে সবচেয়ে বেশি রফতানি আয় হয়েছে জার্মানি থেকে। এ সময়ে ৯ হাজার ৫৩১ কোটি টাকার তৈরি পোশাক কিনেছে দেশটি। ১৫৩ কোটি টাকার হোম টেক্সটাইল, ১১৪ কোটি টাকার চামড়াজাত পণ্যসহ মোট ১০ হাজার ১০ কোটি টাকার বাংলাদেশি পণ্য কিনেছে তারা।

আলোচ্য তিন মাসে প্রধান রফতানিকৃত পণ্যসমূহের মধ্যে তৈরি পোশাক খাতের রফতানি আয় ৫৩ হাজার ৯৭৪ কোটি টাকা। যা মোট রফতানি আয়ের শতকরা ৮৬ দশমিক ৫ ভাগ। পাট ও পাটজাত পণ্যের রফতানি আয় ১৬ হাজার ৬৯৫ কোটি টাকা, চামড়া ও চামড়াজাত পণ্য খাতের রফতানি আয় ১ হাজার ২৩১ কোটি টাকা। দেশভিত্তিক রফতানি আয়ের মধ্যে প্রধান পাঁচটি দেশ হলোÑ জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন এবং ফ্রান্স। দেশগুলো থেকে আয় হয়েছে যথাক্রমে ১০ হাজার ১০ কোটি, ৯ হাজার ৭৮৬ কোটি, ৬ হাজার ৬০৮ কোটি, ৪ হাজার ৩৮০ কোটি এবং ৩ হাজার ৯৬৬ কোটি টাকা। মোট রফতানি আয়ের প্রায় ৫৬ ভাগই এসেছে এই পাঁচ দেশ থেকে। তথ্য অনুযায়ী একই সময়ে অঞ্চলভিত্তিক বিবেচনায় ইউরোপিয়ান ইউনিয়ন থেকে সবচেয়ে বেশি আয় হয়েছে এবার। মোট রফতানি আয়ের ৫৯ শতাংশই এসেছে এই অঞ্চল থেকে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]