ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

মাপে কম দেওয়ার গোনাহ
মুফতি মিজানুর রহমান সালেহী
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৩.১০.২০১৯ ১:১০ এএম | প্রিন্ট সংস্করণ

মাপে কম দেওয়ার গোনাহ

মাপে কম দেওয়ার গোনাহ

ব্যবসা একটি পবিত্র পেশা। পবিত্রতা ও সততার মাধ্যমে ব্যবসা পরিচালিত হলে সেখানে অন্যায়-অনিয়ম ঠাঁই পেতে পারে না। সৎভাবে ব্যবসা করলে ক্রেতা-বিক্রেতা কেউই ঠকবে না। কিন্তু ব্যবসার ক্ষেত্রে সেই সততা ও পবিত্রতার ঘাটটি বর্তমানে ব্যাপক হারে পরিলক্ষিত হচ্ছে। ঠকবাজি ও চুরির মাধ্যমে ওজনে কম দেওয়া বা বেশি নেওয়া মাত্রারিক্ত হারে বেড়ে চলছে। এসব ব্যবসায়ীদের জন্য কঠোর ধমকি এসেছে হাদিসে।

রাসুল (সা.) বলেন, ‘ব্যবসায়ীরা কেয়ামতের দিন উপস্থিত হবে পাপাচারী হিসেবে; তবে সেসব ব্যবসায়ী ব্যতীত, যারা আল্লাহভীরু, সৎকর্মশীল ও সত্যবাদী। কেয়ামতের দিন তাদের কোনো ভয় নেই।’ (মেশকাত : ২৭৯৯)

তবে যেসব ব্যবসায়ী সততা ও ন্যায়পরায়ণতার সঙ্গে ব্যবসা করবে, তাদের জন্য রয়েছে বিরাট পুরস্কারের সুসংবাদ। হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেন, ‘সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ী কেয়ামতের দিন নবী, সিদ্দিক ও শহীদগণের সঙ্গে থাকবে।’ (মেশকাত : ২৭৯৬)। মাপে কম-বেশি না করার নির্দেশ দিয়ে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা মেপে দেওয়ার সময় পূর্ণ করে দাও এবং সঠিক দাড়িপাল্লায় ওজন করো, এটাই উত্তম ও পরিণামের দিক দিয়ে শুভ।’ (সুরা বনি ইসরাঈল : ৩৫)। আল্লাহ তায়ালা আরও বলেন, ‘তোমরা মাপ ও ওজন ন্যায়নিষ্ঠার সঙ্গে পূর্ণ করে দাও। আমি কাউকে তার সাধ্যের অতীত কষ্ট দেই না।’ (সুরা আনআম : ১৫২)। আল্লাহ আরও বলেন, ‘তোমরা ন্যায্য পরিমাপ প্রতিষ্ঠা কর আর মাপে কম দিয়ো না।’ (সুরা আর-রহমান : ৯)

ব্যবসা-বাণিজ্য ও লেনদেনে পরিমাপে কম-বেশি করা বা ঠকানো জঘন্য অপরাধ। আল্লাহ তাদের ধ্বংসের ঘোষণা দিয়েছেন। পবিত্র কোরআনে এসেছে, ‘দুর্ভোগ মাপে কম দানকারীদের। যারা লোকদের কাছ থেকে মেপে নেওয়ার সময় পূর্ণ মাত্রায় নেয়।
আর লোকদের যখন মেপে দেয়, তখন কম দেয়। তারা কি চিন্তা করে না যে, তারা পুনরুজ্জীবিত হবে সেই মহাদিবসে?’ (সুরা মুতাফফিফিন : ১-৫)

হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, ‘রাসুল (সা.) যখন মদিনায় আগমন করেন তখন মাপে কম দেওয়া ব্যাপক প্রচলন ছিল। তখন আল্লাহ সুরা মুতাফফিফিনের উপরোক্ত আয়াতসমূহ নাজিল করেন। তারপর মাপে কম করার পরিমাণ কমে যায়। (নাসায়ি : ১৬৫৪; ইবনে মাজা : ২২২৩)। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে আরও বর্ণিত আছে, রাসুল (সা.) বলেন, ‘পাঁচটি কাজের ফলে পাঁচটি বিষয় সংঘটিত হয়-

১. কোনো জাতি চুক্তিভঙ্গ করলে আল্লাহ তাদের ওপর শত্রুদের বিজয়ী করে দেন।
২. যে জাতি আল্লাহর হুকুম অমান্য করে চলে তাদের মধ্যে দারিদ্র্য বেড়ে যায়।
৩. যে সমাজে ব্যভিচার বেড়ে যায় তাদের মধ্যে অপমৃত্যু ও প্রাণহানি ব্যাপক হয়ে ওঠে।
৪. যারা ওজনে ও মাপে কম দেয় তাদের খাদ্য ও শস্য ধ্বংস হয়ে যায় এবং তারা দুর্ভিক্ষে পতিত হয়। ৫. জাকাত দেওয়া বন্ধ করে দিলে তাদের বৃষ্টি বন্ধ করে দেওয়া হয়।’ (আত-তারগিব ওয়াত তারহিব : ৭৬৫)
লেখক : প্রিন্সিপাল, কোরআন সুন্নাহ মডেল মাদ্রাসা, চেরাগ আলী
টঙ্গী, গাজীপুর




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]