ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

সুবিধাজনক অবস্থানে ঢাকা-বরিশাল
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

তিন দিনের খেলা শেষ, অথচ জাতীয় ক্রিকেট লিগের ২১তম আসরের প্রথম রাউন্ডের কোনো ম্যাচেই সেভাবে জয়ের সম্ভাবনা জাগাতে পারেনি দলগুলো। চারটি ম্যাচই ড্রয়ের সম্ভাবনা প্রবল করে এগিয়ে চলেছে। তবে ফতুল্লায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রাজশাহী বিভাগের বিপক্ষে সুবিধাজনক অবস্থানে রয়েছে ঢাকা বিভাগ। রাজশাহীতে সিলেট বিভাগের বিপক্ষে বলে-ব্যাটে দাপট অব্যাহত রেখেছে বরিশাল বিভাগ।
রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়ামে সিলেটের প্রথম ইনিংস ৮৬ রানে গুটিয়ে দেওয়ার পর শাহরিয়ার নাফীস (৬৩) আর ফজলে মাহমুদের (৭০) হাফসেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ২৩১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে বরিশাল। ফলে ১৪৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে সিলেট। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শুরুটা ভালো হয়নি অলোক কাপালির নেতৃত্বাধীন দলটির। ১১ ওভার ব্যাট করে ২৭ রান তুলতেই ২ উইকেট খুইয়েছে তারা। ৮ উইকেট হাতে নিয়ে ১১৮ রানে পিছিয়ে থেকে আজ শেষ দিনে ব্যাটিং শুরু করবে দলটি। বরিশালের বোলাররা ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারলে দ্বিতীয় স্তরের এই ম্যাচটি জয়-পরাজয়ে নিষ্পত্তি হওয়ার সম্ভাবনাই বেশি।
ঢাকা মেট্রো আর চট্টগ্রাম বিভাগের মধ্যকার এই স্তরের অপর ম্যাচটির দুই ইনিংসের খেলাই শেষ হয়নি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চট্টগ্রামের ২৯০ রানের জবাবে ৭ উইকেট হারিয়ে ৩৪৯ রান তোলেছে ঢাকা মেট্রো। ৫৯ রানের লিড পেয়েছে তারা। এর পুরো কৃতীত্বই শহিদুল ইসলাম আর জাবিদ হোসেনের। ২ উইকেটে ৬৬ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা দলটি শামসুর রহমান শুভ (৫৫) আর মাহমুদউল্লাহ রিয়াদের হাফসেঞ্চুরির পরও ২০১ রানে ৭ উইকেট খুইয়ে বিপাকে পড়েছিল। অষ্টম উইকেটে ১৪৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে সেই বিপাক থেকে দলকে টেনে তুলেছেন জাবিদ আর শহিদুল। দুজনেই হাটছেন সেঞ্চুরির পথে। জাবিদ ৮১ আর শহিদুল ৮২ রানে অপরাজিত রয়েছেন।
শেখ আবু নাসের স্টেডিয়ামে বৃষ্টির বাগড়ায় দুই ইনিংস শেষ হয়নি স্বাগতিক খুলনা আর রংপুর বিভাগের মধ্যকার প্রথম স্তরের ম্যাচটিরও। রংপুরের ২২৭ রানের জবাবে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান তুলেছে খুলনা। রবিউল ইসলাম (৭৬) আর ইমরান উজ্জামানের (৭১) ১৩৬ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর দ্রুতই বিদায় নেন অভিজ্ঞ তুষার ইমরান। এরপর ইমরুল কায়েস (২৯*) আর সৌম্য সরকার (৮*) আর কোনো বিপদ হতে দেননি। তবে ফতুল্লায় এই স্তরের অপর ম্যাচে ঢাকা বেশ বিপদেই রেখেছে রাজশাহী বিভাগকে। ইতোমধ্যেই ২৪৯ রানের লিড নিয়েছে তারা।
শনিবার ৬ উইকেটে ১৭৩ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাটিং শুরু করে রাজশাহী। কিন্তু সুবিধা করে উঠতে পারেনি তারা। সুমন খান (৫/৫০) আর সালাউদ্দিন শাকিলের (৩/৪৭) দারুণ বোলিংয়ে ২৪ রানে শেষ চার ব্যাটসম্যানকে হারিয়ে ১৯৭ রানেই অলআউট হয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। ফলে ৪৩ রানের লিড পায় ঢাকা। রকিবুল হাসান (৬৫) আর তাইবুর রহমানের (৬৭*) হাফসেঞ্চুরিতে ফুলিয়ে-ফেপিয়ে তুলেছে শুভাগত হোমের দল। শেষ দিনে আজ বোলাররা ভালো কিছু করতে পারলে জয়ের আশা করতেই পারে ঢাকা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]