ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

শ্রীলঙ্কায় ‘এ’ দলের সিরিজ জয়
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

সবশেষ শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচে ওয়ানডে সিরিজে ধবলধোলাইয়ের লজ্জা পেয়েছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সিনিয়রদের ওই হারের বদলা নিল জুনিয়ররা। শ্রীলঙ্কা সফরে দেশটির ‘এ’ দলের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ (আনঅফিসিয়াল) বাংলাদেশ ‘এ’ জিতেছে ২-১ ব্যবধানে।
সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে শনিবার শ্রীলঙ্কা-বাংলাদেশে ‘এ’ দল মুখোমুখি হয়েছিল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। প্রথমে ব্যাট করতে নেমে সাইফ হাসানের সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩২২ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। যা তাড়া করতে নেমে ২৪.৪ ওভারে শ্রীলঙ্কার ৬ উইকেটে হারিয়ে করে ১৩০ রান। এরপর আলো স্বল্পতার কারণে খেলা মাঠে না গড়ালে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৯৮ রানের জয়ে সিরিজ নিশ্চিত হয় মোহাম্মদ মিঠুনদের।
টস হেরে ব্যাট করতে নেমে সাইফ ও নাঈম শেখের ব্যাটে শুরুটা দারুণ ছিল বাংলাদেশের। একটু অদ্ভুতভাবেই ভাঙে তাদের ১২০ রানের জুটি। ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’-এর দায়ে ফিরে যান নাঈম। ৭৬ বলে দুই ছক্কা ও ৫ চারে ৬৬ রান করেন তিনি। নাঈমের আউট নিয়ে দুই দলের খেলোয়াড়দের বাকবিতণ্ডায় খেলাও বন্ধ থাকে প্রায় পাঁচ মিনিট। এরপর খেলা শুরু হলে লম্বা ইনিংস খেলতে ব্যর্থ নাজমুল হোসেন শান্ত (২) ও এনামুল হক (১৫)।
পরে সাইফকে সঙ্গ দেন অধিনায়ক মিঠুন। চতুর্থ উইকেটে তাদের ৯৯ রানের জুটিতেই বড় সংগ্রহের পথে এগিয়ে যায় সফরকারীরা। তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করার পর বেশি দূর যেতে পারেননি সাইফ। থামেন ১১৭ রান করে। এক চার ও দুই ছক্কায় ৩৫ বলে ৩২ রানে থামেন বাংলাদেশ দলপতি। এরপর আফিফ হোসেন, আরিফুল হক, এবং নুরুল হাসান সোহানদের ছোট ছোট ইনিংসে ৩০০ ছাড়িয়ে যায় লাল-সবুজদের ইনিংস।
জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা ‘এ’ দল। পাথুম নিশাঙ্কাকে দ্বিতীয় ওভারে ফিরিয়ে দেন আফিফ। আরেক ওপেনার সান্দুন বিরাক্কডিকে বোল্ড করে বিদায় করেন বাঁহাতি পেসার আবু হায়দার রনি। তৃতীয় উইকেটে কামিন্দু মেন্ডিস ও আশান প্রিয়াঞ্জনের ব্যাটে প্রতিরোধ গড়ে স্বাগতিকরা। ৩৪ রান করা প্রিয়াঞ্জনকে থামিয়ে ৬৪ রানের জুটি ভাঙেন সাইফ। পরে তুলে নেন প্রিয়মল পেরেরার উইকেট। আশেন বান্দারাকে ফিরিয়ে শিকার শুরু করা ইবাদত হোসেন পরের ওভারে পান আরও বড় উইকেট। বিদায় করেন সিরিজজুড়ে বাংলাদেশকে ভোগানো কামিন্দু মেন্ডিসকে। কামিন্দু তিন ছক্কা ও দুই চারে ৬৫ বলে করেন ৫৫। এর দুই বল পরেই আলো স্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]