ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ ৩ কার্তিক ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯

মৃত্যুবার্ষিকী : সাহিত্যিক ওবায়েদ উল হক
বিজ্ঞপ্তি
প্রকাশ: রোববার, ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৩.১০.২০১৯ ১২:০২ এএম | প্রিন্ট সংস্করণ

সাংবাদিক, সাহিত্যিক, চলচ্চিত্রকার ওবায়েদ উল হকের দ্বাদশ মৃত্যুবার্ষিকী আজ। পঞ্চাশ বছরেরও বেশি সময় তিনি সাংবাদিকতা পেশায় সম্পৃক্ত ছিলেন। তিনি ছিলেন আমাদের দেশে সাংবাদিকতার পথিকৃৎ। তার জন্ম ফেনী জেলায় ১৯১১ সালের ৩১ অক্টোবর।

১৯৪৬ সালে দুর্ভিক্ষের পটভূমিতে তিনি নির্মাণ করেন ‘দুঃখে যাদের জীবন গড়া’ শীর্ষক কালজয়ী চলচ্চিত্র। দুই দিগন্ত, অন্তরঙ্গ নামে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র তিনি নির্মাণ করেন। ষাটের দশকে ওবায়েদ উল হকের রচনায় মরহুম ফজলুল হকের পরিচালনায় আজান নামে আরও একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা হয়।

১৯৭২ সালের শুরু থেকে ১৯৮৪ সাল পর্যন্ত এই পত্রিকার সম্পাদক ছিলেন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট গঠন কমিটির আহ্বায়ক এবং এই ইনস্টিটিউটের চেয়ারম্যান ছিলেন। বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক সমিতির সভাপতি, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক বাংলা ও বাংলাদেশ টাইমস ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, ফিল্ম সেন্সর বোর্ডের আপিল কমিটির চেয়ারম্যান, নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ নানা গুরুত্বপূর্ণ পদে তিনি অধিষ্ঠিত ছিলেন। তার কাজের স্বীকৃতি হিসেবে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা, ইউনিসেফ স্বর্ণপদকসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেন। ৯৬ বছর বয়সে ২০০৭ সালের ১৩ অক্টোবর এই মহান ব্যক্তিত্বের জীবনাবসান ঘটে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]