ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

পাঁচ বছর পর ফুটবলে মুখোমুখি বাংলাদেশ-ভারত
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৭:৫৯ পিএম আপডেট: ১৫.১০.২০১৯ ৮:০৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 111

পাঁচ বছর পর ফুটবলে মুখোমুখি বাংলাদেশ-ভারত

পাঁচ বছর পর ফুটবলে মুখোমুখি বাংলাদেশ-ভারত

শিরোনামটি দেখে অবাক হলেন? বাংলাদেশ আর ভারত তো মাঝেমধ্যেই ফুটবলে মুখোমুখি হয়। তাহলে ৫ বছর পর কেন? হ্যাঁ, হয়। তবে সে ম্যাচগুলো নারী ও বিভিন্ন বয়সভিত্তিক প্রতিযোগিতায়। বাংলাদেশ ও ভারতের জাতীয় ফুটবল দলের শেষ লড়াইটা হয়েছে ৫ বছর আগে। নির্দিষ্ট করে বললে, ২০১৪ সালের ৫ মার্চ ভারতের গোয়ায় শেষবার মুখোমুখি হয়েছিল দুই দেশের জাতীয় দল।

অথচ দক্ষিণ এশিয়ার ফুটবলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও ভারত। সেই দুই দেশের ফুটবল লড়াইয়ের কথা এ অঞ্চলের মানুষ ভুলতেই বসে বসেছে পড়শি দেশ দুটোর উত্তেজনাকর ম্যাচের স্মৃতি।

সর্বশেষ যে ম্যাচটি হয়েছিল দুই দেশের তা ছিল একটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ। ঘরের মাঠের ওই ম্যাচে বাংলাদেশকে ২-২ গোলে রুখে দিয়েছিল ভারত।

রেফারিং নিয়ে ছিল বিতর্ক। ম্যাচের অন্তিম মূহুর্তে বাংলাদেশের করা একটি গোল বাতিল করেছিলেন রেফারি। ইনজুরি সময়ে বাংলাদেশের তকলিস আহমেদ বল জালে পাঠিয়েছিলেন; কিন্তু রেফারি ফাউলের বাঁশি বাজান তকলিসকে আটকানোর চেষ্টা করা ভারতীয় গোলরক্ষকের বিরুদ্ধে।

সেই ম্যাচের ঠিক ৫ বছর ৭ মাস ১০ দিন পর আবার ভারতের বিরুদ্ধে খেলতে নামছে বাংলাদেশ। এটি কাতার-২০২২ বিশ্বকাপের বাছাইয়ের দ্বিতীয় পর্বের ম্যাচ। ফিফা স্বীকৃত ম্যাচে ভারতের বিরুদ্ধে অবশ্য রেকর্ড ভালো নয় বাংলাদেশের। এ পর্যন্ত দুই দেশ ২৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশ জিতেছে মাত্র ৩টি ম্যাচ। ভারত জিতেছে ১৫ টিতে এবং ড্র হয়েছে ১০ ম্যাচ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]