ই-পেপার রোববার ১৭ নভেম্বর ২০১৯ ৩ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার রোববার ১৭ নভেম্বর ২০১৯

নারীদের নিয়ে ‘জয়যাত্রা’ ক্যাম্পেইনের পথচলা শুরু
বিজ্ঞপ্তি
প্রকাশ: রোববার, ২০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৯.১০.২০১৯ ১০:৫০ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে পুরুষরা সক্রিয় হলেও গ্রামীণ নারীদের অংশগ্রহণ ও তার সুযোগের ঘাটতি রয়েছে। নারীদের অর্থনৈতিক কার্যক্রমে পিছিয়ে থাকার পেছনে নানাবিধ কারণের মধ্যে অন্যতম হলো সামাজিক ও পারিবারিক প্রতিবন্ধকতা। দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলে নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত হওয়ার সুযোগ কম থাকায় এবং সামাজিক প্রতিবন্ধকতার জন্য নারীরা পিছিয়ে রয়েছে। এই সমস্যাটির ব্যাপারে জনমনে সচেতনতা সৃষ্টিতে ‘জয়যাত্রা’ নামের এক ভিন্যধর্মী ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে ইউনিলিভার বাংলাদেশ-এর ডিটারজেন্ট ব্র্যান্ড হুইল।

হুইল জয়যাত্রা- এই অভিনব ক্যাম্পেইনের প্রচেষ্টা হলো গ্রামীণ পরিবারের নারী ও পুরুষদের মানসিক চিন্তাধারার সীমাবদ্ধতাকে প্রভাবিত করে নারীদের অর্থনৈতিক কাজে অংশগ্রহণে উদ্বুদ্ধ করা। ক্যাম্পেইনটি প্রত্যন্ত গ্রামে নিয়ে যাওয়ার জন্য ইউনিলিভার বাংলাদেশ পার্টনার হিসেবে কাজ করছে ইউকেভিত্তিক এনজিও সংস্থা ইউনাইটেড পারপাসের সঙ্গে। হুইল জয়যাত্রা ক্যাম্পেইনটি প্রথম পর্যায়ে কাজ শুরু করল জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলাতে।

গ্রাম পর্যায়ের কার্যক্রমের পর হুইল জয়যাত্রা আয়োজন করবে ৩ দিনব্যাপী এক মেলার যা নারীদের পণ্য ও সেবা নিয়ে আয়োজিত হবে। প্রথম মেলাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে জামালপুরের সরিষাবাড়ী উপজেলাতে। এই মেলার মাধ্যমে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের নারীরা প্রম বাইরে তাদের পণ্য বা সেবা নিয়ে ব্যবসা করার সুযোগ পাবেন।

হুইল জয়যাত্রার মেলায় সব থেকে ভালোভাবে ব্যবসা পরিচালনাকারী তিনজন নারী প্রম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার হিসেবে জিতে নিতে পারবেন যথাক্রমে ৫০ হাজার, ৩০ হাজার এবং ২০ হাজার টাকা।
১৯ অক্টোবর জয়যাত্রা বিষয়ক এক আলোচনা সভার আয়োজন করা হয় ¯েপক্ট্রা কনভেনশন সেন্টারে। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাডিশনাল সেক্রেটারি (এসডিজি) মোহাম্মাদ মোকাম্মল হোসেইন, ইউনিলিভার বাংলাদেশ-এর হোম কেয়ার বিভাগের মার্কেটিং ডিরেক্টর তানজিন ফেরদৌস, ইউনাইটেড পারপাসের বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর শ্রীরামাপ্পা গণচিকারা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]