ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

সিলেটে ‘রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব’ উদযাপন কমিটি পুনর্গঠন
নিজস্ব প্রতিবেদক, সিলেট
প্রকাশ: সোমবার, ২১ অক্টোবর, ২০১৯, ৫:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 66

সিলেটে ‘রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব’ উদযাপন কমিটি পুনর্গঠন

সিলেটে ‘রবীন্দ্র শতবর্ষ স্মরণোৎসব’ উদযাপন কমিটি পুনর্গঠন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর একশ’ বছর আগে সিলেট সফরে এসেছিলেন। তার আগমণের শতবর্ষ পূর্তিতে আগামী নভেম্বরে সিলেটে আয়োজন করা হয়েছে ‘রবীন্দ্র শতবর্ষ স্মরণ উৎসব’।

৭ ও ৮ নভেম্বর দু’দিনব্যাপী উৎসবের সমাপনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

এ উৎসব উদযাপনে গঠিত উদযাপন পর্ষদ ও কার্যনির্বাহী পর্ষদ পুর্নগঠন করা হয়েছে। সোমবার দুপুরে নগরীর হাফিজ কমপ্লেক্সে সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন পর্ষদের আহ্বায়ক, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

৩২ সদস্যের কার্যনির্বাহী পরিষদ ছাড়াও উপদেষ্টা পরিষদ, সিলেটে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা ও প্রগতিশীলদের এ কমিটিতে অন্তর্ভূক্ত করা হবে। উৎসবকে সার্বজনীন করতে প্রায় ৩০০ সদস্য বিশিষ্ট্য উদযাপন কমিটি করা হবে বলে জানা গেছে।

সংবাদ সম্মেলনে আবুল মাল আবদুল মুহিত বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি সাহিত্য ও সংস্কৃতির সিংহপুরুষ। তার রচনাবলীর মাধ্যমে বিশ্ব সাহিত্যে বাঙালি সুমহান আসন পেয়েছে। সাহিত্য-সংস্কৃতির এই মহাপুরুষ শতবর্ষ আগে সিলেটে এসেছিলেন। তার এই
আগমণ স্মরণ করতে যে উৎসবের আয়োজন করা হচ্ছে তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অংশগ্রহণ করবেন। এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া। তিনি উৎসব সফলে সবার সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৭ ও ৮ নভেম্বর সিলেট জেলা স্টেডিয়ামে হবে দু’দিনব্যাপী মূল উৎসব। তবে ১ নভেম্বর থেকেই সিলেটে রবীন্দ্র শতবর্ষ স্মরণ উৎসবের বিভিন্ন কর্মসূচি শুরু হবে।

এতে বাংলাদেশ ও ভারতের শিল্পী-সাহিত্যিকসহ গুণীজন অংশগ্রহণ করবেন। প্রসঙ্গত, ১৯১৯ সালে প্রথম সিলেটে আসেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। এসময় তিনি নগরীর মাছিমপুরস্থ মনিপুরীপাড়া, নগরীর চৌহাট্রস্থ গোবিন্দ নারায়ন সিংহের ‘সিংহ বাড়ি’ এবং সিলেট এমসি কলেজ পরিদর্শন করেন। এ স্মৃতি স্মরণীয় করে রাখতে এ উৎসবের আয়োজন করা হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]