ই-পেপার রোববার ১৭ নভেম্বর ২০১৯ ৩ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার রোববার ১৭ নভেম্বর ২০১৯

এবার সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করল ব্রিটেন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ২১ অক্টোবর, ২০১৯, ৭:৩৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 53

এবার সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করল ব্রিটেন

এবার সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করল ব্রিটেন

তুর্কি সামরিক অভিযানের কারণে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে নিজেদের সেনা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। এবার একই পথে হাঁটল ব্রিটেনও। যুক্তরাষ্ট্রের পর সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করেছে ব্রিটিশ সরকার।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর একই পথ অনুসরণ করেছে ব্রিটেন। ব্রিটিশ স্পেশাল ফোর্সকে সিরিয়া থেকে বাধ্যতামূলকভাবে প্রত্যাহার করা হয়েছে।

রোববার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ঘোষণা দেন, সিরিয়া থেকে এক হাজার সেনা প্রত্যাহার করে ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে। এর আগে চলতি মাসের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

ট্রাম্পের এ সিদ্ধান্তের পর সিরিয়া থেকে আমেরিকা সেনা প্রত্যাহার শুরু করলে ব্রিটিশ সেনারা আতঙ্কিত হয়ে পড়ে এবং ব্রিটিশ সরকার তাদের স্পেশাল ফোর্স সিরিয়া থেকে প্রত্যাহার করে নেয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘ডেইলি ইন্ডিপেন্ডেন্ট’ গত ১৭ অক্টোবর এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রিটেনের সাবেক শীর্ষ পর্যায়ের একদল সেনা কর্মকর্তা সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানান। এসব সেনাকর্মকর্তা মধ্যপ্রাচ্য এবং আফগানিস্তানে দীর্ঘদিন কাজ করেছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]