ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯ ১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৫ নভেম্বর ২০১৯

চরে ইলিশের জমজমাট হাট
আলমগীর হোসেন পদ্মা ও মেঘনা থেকে ফিরে
প্রকাশ: মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ৯:১৯ পিএম আপডেট: ২২.১০.২০১৯ ১১:২৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 186

চরে ইলিশের জমজমাট হাট

চরে ইলিশের জমজমাট হাট

দুপুর প্রায় আড়াইটা। মুন্সীগঞ্জ জেলার পদ্মা নদীর কলিকাল চরে তখন গমগম করছে মানুষ আর মানুষ। দুর্গম সেই চরের তীরে ভেড়ানো ছিল শতাধিক মাছ ধরার ট্রলার। স্পিডবোট নিয়ে এগিয়ে গিয়ে দেখা গেল এত মানুষের জটলা মূলত ভরদুপুরেই সেখানে প্রকাশ্যে ইলিশ কেনাবেচা চলছে। প্রজনন মৌসুম হওয়ায় সরকার ঘোষিত ইলিশ ধরার নিষিদ্ধ এই সময়েই কলিকাল চরে বসেছে এই জমজমাট হাট। এর মধ্যে মা ইলিশের সংখ্যায় ছিল সবচেয়ে বেশি।

সোমবার পদ্মা ও মেঘনা নদীতে সরেজমিন অনুসন্ধানকালে কলিকাল চরে দেখা যায়, ইলিশের জমজমাট হাট। কেবল এখানেই নয় পাশের বাবুরচর, ডুহরিঘাট, কলমাঘাট, বুজগাঁওচর, মেঘনা নদীর বায়রাবক চরসহ আরও কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে প্রায় অভিন্ন দৃশ্য। এ সময় নদীর মাঝে দেখা গেছে মা ইলিশ নিধনের মহোৎসব। সরেজমিন অনুসন্ধানের এসব তথ্যের অডিও, ভিডিও ও ছবি দৈনিক সময়ের আলো সংরক্ষণ করেছে। 


এ বিশেষ অনুসন্ধানে সহযোগিতায় ছিলেন সময়ের আলোর মুন্সীগঞ্জ প্রতিনিধি জুয়েল রানা। অনুসন্ধানকালে দেখা গেছেÑ পদ্মা নদীর ‘নামা’ এবং ‘ওপর’ বলে পরিচিত এলাকাগুলোতে শত শত ট্রলার নিয়ে কারেন্ট জাল দিয়ে মাছ ধরছিলেন জেলেরা। সোমবার দুপুর থেকে রাত ১০টা পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর বিভিন্ন পয়েন্ট ঘুরে নদীতে অনেকটা উৎসবের মতো করে মাছ শিকার করা হচ্ছে। অথচ এই সময়ে ইলিশ প্রজনন মৌসুম হিসেবে নদীতে মাছ শিকার সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ২২ দিনের এই নিষেধাজ্ঞার মাঝেই সরকারের ঘোষণাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাছ ধরছেন জেলেরা। 

সম্পূর্ণ সংবাদ পড়ুন বুধবারের সময়ের আলো পত্রিকায়




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]