ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৯ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

লাউয়াছড়ায় গাড়ি চাকায় পিষ্ট বিপন্ন ‘সজারু’
শ্রীমঙ্গল প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯, ৫:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 94

লাউয়াছড়ায় গাড়ি চাকায় পিষ্ট বিপন্ন ‘সজারু’
ফের মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে গাড়ির চাকায় পিষ্ট হয়ে বিপন্ন একটি সজারুর মৃত্যু হয়েছে।

সোমবার মধ্যরাতে লাউয়াছড়ার পার্কিংজোনের সামনের রাস্তা অতিক্রমের সময় এ বিপন্ন প্রাণীটি মারা যায়। পরে বন বিভাগের লোকজন মৃত সজারুটিকে মাটি চাপা দেন।

এর আগে একই দিন দুপুরে লাউয়াছড়ায় চলাচলকারী গাড়ি চালকদের ডেকে নিয়ে একটি সচেতনতামূলক সভার আয়োজন করেছিল বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সভায় অনেক গাড়িচালক উপস্থিত থেকে লাউয়াছড়ায় গাড়ি চলাচলের নানান নির্দেশনা সম্পর্কে অবহিত করা হয়। এ সভার শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বেপরোয়া গাড়ির চাকায় পিষ্ট হয়েছে প্রাণীটি।

লাউয়াছড়ার বিট কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, গভীর রাতে আমরা যখন টহল দিচ্ছিলাম তখন হঠাৎ একটি সজারুকে পাকা সড়কের মধ্যে রক্তাক্ত অবস্থায় দেখি। তার মাথা থেঁতলে গেছে। গাড়ির চাকা বোধহয় প্রাণীটির মাথার ওপর দিয়ে গেছে। কিছুক্ষণ আগেই এই দুর্ঘটনাটি ঘটেছিল।

তিনি আরও বলেন, এই সজারুটাকে আমরা প্রায়ই এ জায়গাতে রাতে ঘুরাঘুরি করতে দেখতাম। এখানেই ছোট থেকে বড় হতে তাকে দেখেছি আমরা। যখন সে ছোট ছিল তখন দেখতাম সে রাস্তার এদিক-ওদিক ঘুরাঘুরি করে বেড়াচ্ছে। তার সেই চলাফেলার দৃশ্যটা খুব সুন্দর লাগতো। কিন্তু আজ তাকে নিয়েই খুবই হৃদয়বিদারক দৃশ্যের মুখোমুখি হলাম। নিজের কাছে খুব খারাপ লাগছে।

লাউয়াছড়ায় জাতীয় উদ্যানের ভেতর দিয়ে রাতে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞ আরোপ করে বিকল্প পথে যানবাহন চলাচলের নির্দেশের অপেক্ষায় রয়েছি আমরা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক এ কার্যক্রমটি বাস্তবায়ন হলে নিশাচর বন্যপ্রাণীরা কিছুটা হলেও রক্ষা পাবে বলেও মনে করেন রেঞ্জ অফিসার মোনায়েম হোসেন!

বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগ জানায়, কাটাযুক্ত বিপন্ন স্তন্যপায়ী প্রাণী সজারু। সারা শরীরজুড়ে রয়েছে লম্বা লম্বা কাটা। এরা গোলাকার ও ধীরগতি সম্পন্ন প্রাণী। এর ইংরেজি নাম Indian Crested Porcupine এবং বৈজ্ঞানিক নাম Hystrix indica। বাংলাদেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে এ প্রজাতি সংরক্ষিত।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]