ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৮ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

শ্রীমঙ্গলে বিপন্ন ডাহুক পাখি উদ্ধার
মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯, ৪:৩৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 261

শ্রীমঙ্গলে বিপন্ন ডাহুক পাখি উদ্ধার

শ্রীমঙ্গলে বিপন্ন ডাহুক পাখি উদ্ধার

শ্রীমঙ্গলের জামসি এলাকা থেকে শিকার করার সময় শিকারীর কাছ থেকে বিপন্ন একটি ডাহুক পাখি উদ্ধার করা হয়েছে!  বৃহস্পতিবার সকালে বিপন্ন এ ডাহুক পাখিটি উদ্ধার করেন মৌলভীবাজারের সাংবাদিক হৃদয় দেবনাথ!

সাংবাদিক হৃদয় দেবনাথ জানান, সোর্সের মাধ্যমে পাখি শিকারের খবরটি পেয়ে আমি তাৎক্ষণিক ঘটনাস্থলে যাই, কয়েক ঘন্টা অপেক্ষার পর শিকারী ছালিক মিয়াকে পেয়ে যাই! পরিচয় গোপন করে কথা বলি।

একপর্যায়ে শিকারী ছালিক মিয়া জানান, তিনি দীর্ঘদিন ধরে হাইল হাওর থেকে পাখি শিকার করে বিভিন্ন রেস্টুরেন্টে বিক্রি করেন! সেই সাথে শিকারের কৌশল সম্পর্কেও জানান তিনি!

তিনি বলেন, তার কাছে যে ডাহুক পাখিটি রয়েছে এটি শিকারী পাখি! অর্থাৎ এই শিকারী পাখিটিকে ব্যবহার করেই তিনি প্রতিদিন ১৫-২০ টি করে পাখি শিকার করেন! একপর্যায়ে পাখিটি কত হলে বিক্রি করবেন জানতে চাইলে ঐ শিকারী পাখিটিকে বিক্রি করতে অনীহা প্রকাশ করেন!

হৃদয় দেবনাথ জানান, কোনো টেকনিকেও যখন পাখিটি উদ্ধার করতে পারছি না তখন বাধ্য হয়ে নিজের পরিচয় দিই এবং পাখি শিকার আইনত দণ্ডনীয় অপরাধ জানিয়ে আমি পুলিশকে খবর দিলে তিনি দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন! কিন্তু আমরা পিছু নেই এবং শিকারী ডাহুক পাখিটি উদ্ধার করতে সক্ষম হই!

শ্রীমঙ্গলে বিপন্ন ডাহুক পাখি উদ্ধার

শ্রীমঙ্গলে বিপন্ন ডাহুক পাখি উদ্ধার


পাখিটিকে আপাতত পর্যবেক্ষণে রাখা হয়েছে! এক সপ্তাহ পরে বন বিভাগের লোকজনকে নিয়ে লাউয়াছড়া বনে এই ডাহুক পাখিটিকে অবমুক্ত করা হবে বলেও জানান সাংবাদিক হৃদয়!




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]