ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯ ৮ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শনিবার ২৩ নভেম্বর ২০১৯

রবীন্দ্রনাথের আগমনের শতবর্ষ
সিলেটে দ্বিতীয় দিনের মতো চলছে রবীন্দ্র স্মরণ উৎসব
নিজস্ব প্রতিবেদক, সিলেট
প্রকাশ: বুধবার, ৬ নভেম্বর, ২০১৯, ৩:৪৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 64

সিলেটে দ্বিতীয় দিনের মতো চলছে রবীন্দ্র স্মরণ উৎসব

সিলেটে দ্বিতীয় দিনের মতো চলছে রবীন্দ্র স্মরণ উৎসব

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ উপলক্ষে চলছে ৪ দিনব্যাপী ‘সিলেটে রবীন্দ্র স্মরণ উৎসব-২০১৯’। এ উৎসবের দ্বিতীয় দিন বুধবার সিলেটের মুরারিচাঁদ কলেজে শুরু হয় রবীন্দ্র স্মরণ।

বুধবার অনুষ্ঠান শুরুর আগে সকাল সাড়ে ৯ টায় জাতীয় সংগীত ও পতাকা উত্তোলন করা হয়। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতীকীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এর পর রবীন্দ্রনাথের প্রতীকী উন্মোচনের মধ্যদিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন স্মরণ উৎসবের আহ্ধসঢ়;বায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এসময় উপস্থিত ছিলেন, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলী, মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দসহ কলেজের শিক্ষকরা।

এরপর বাংলা ও ইংরেজি দুই পর্বে অনুষ্ঠিত হয় কবিগুরুকে নিয়ে সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবুল মাল আবদুল মুহিত।

বাংলা ও ইংরেজি উভয় পর্বের সেমিনারে কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র’র সভাপতিত্বে বাংলাদেশ ও ভারতের রবীন্দ্র অনুরাগী ও গবেষকরা রবীন্দ্রনাথের বর্ণিল জীবন ও কর্মধারা নিয়ে আলোচনা করেন।

অপরদিকে সেমিনার শেষে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দ্বিতীয় দিনের এ অনুষ্ঠান চলবে রাত পর্যন্ত।

সিলেটে দ্বিতীয় দিনের মতো চলছে রবীন্দ্র স্মরণ উৎসব

সিলেটে দ্বিতীয় দিনের মতো চলছে রবীন্দ্র স্মরণ উৎসব


প্রসঙ্গত, ১৯১৯ সালের ৫ নভেম্বর সকালে সিলেটে এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। সিলেটের রেলওয়ে স্টেশন থেকে প্রথমে চাঁদনিঘাট হয়ে প্রবেশ করেন সিলেট শহরে। তাঁর আগমন উপলক্ষে সেদিন রেলওয়ে স্টেশনে ফুলেল শুভেচ্ছা জানান হয় তাঁকে। এরপর চাঁদনিঘাটে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে বরণ করে সিলেটের মানুষ। তাঁর সঙ্গে এসেছিলেন পুত্র রথীন্দ্রনাথ ঠাকুর ও তাঁর পুত্রবধূ। সেদিন মূলত সিলেটের ব্রাহ্ম সমাজের আমন্ত্রণে সিলেটে এসে ব্রাহ্ম মন্দিরের একটি প্রার্থনাতেও যোগ দেন তিনি।

পরদিন ৬ নভেম্বর সিলেটের মুরারি চাঁদ কলেজের একটি অনুষ্ঠানে যান বিশ্বকবি রবীন্দ্রনাথ। সিলেটের সৌন্দর্যে মুগ্ধ হয়ে তখন সিলেটকে তিনি নাম দিয়েছিলেন শ্রীভূমি। সময় পেরিয়ে কবিগুরুর আগমনের শতবর্ষ পূর্ণ হলো।

সিংহ বাড়িতে কবিগুরুকে স্মরণ : সিলেটে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আগমনের শতবর্ষ পূর্তি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে নগরীর চৌহাট্রা এলাকার সিংহ বাড়ি।

বুধবার সকাল ৮টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বর্ণিল শোভাযাত্রা সহকারে সিংহ বাড়িতে প্রবেশ করা হয়। এ সময় গানে গানে রবীন্দ্রনাথের শত বছর আগের স্মৃতি স্মরণ করা হয়।

এরপর সিংহবাড়িতে মঙ্গল প্রদীপ প্রজ্বালন করে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় বিভিন সংগঠন ও শিল্পীরা কবিগুরুর গান পরিবেশন করেন। স্থানীয় শিল্পীদের উদ্যোগে সিংহবাড়িতে একটি আর্ট ক্যাম্পেরও আয়োজন করা হয়। সিংহবাড়ির এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। আয়োজন চলবে রাত ১০টা পর্যন্ত।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]