ই-পেপার বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯ ৭ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯

ঘোড়াশালের রেলসেতু যেন মারণফাঁদ
স্লিপারে ফাটল, লোহার নাটের পরিবর্তে কাঠ
পলাশ প্রতিনিধ
প্রকাশ: শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ০৮.১১.২০১৯ ১১:৪৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 38

স্লিপারে ফাটল, লোহার নাটের পরিবর্তে কাঠ

স্লিপারে ফাটল, লোহার নাটের পরিবর্তে কাঠ

নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশালে শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত পুরাতন রেল সেতটিু ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতুটির অধিকাংশ স্থানে লোহার নাটের পরিবর্তে দেওয়া হয়েছে কাঠের গোজ। এ ছাড়া সেতুতে কাঠের তৈরি সিøপারগুলোও ফেটে নষ্ট হয়ে গেছে। এতে ঝুঁকিতে রয়েছে শতবর্ষী এই রেল সেতুটি।

সরেজমিন দেখা গেছে, সেতুর সঙ্গে রেললাইনের আটকানো ক্লিপ বেশ কিছু স্থানে নেই। কিন্তু সেখানে লোহার বল্টু বা নাট দিয়ে আটকানোর কথা থাকলেও কাঠের গোজ দিয়ে আটকানো হয়েছে। আবার অনেক স্থানে লোহার বোল্টু পাওয়া যায়নি। এ ছাড়া সেতুটিতে অনেক কাঠের সিøপার নষ্ট হয়ে গেছে। ফলে লোহার নাটগুলো নাড়াচাড়া বা হাত দিয়ে টেনে তোলা যাচ্ছে।

সেতুর একপাশে লোহার পাতগুলো খুলে রয়েছে। পুরো সেতু জুড়ে এমনচিত্র দেখা গেছে। ঘোড়াশাল রেলস্টেশন সূত্রে জানা গেছে, শীতলক্ষ্যা নদীর ওপর নির্মিত এই শতবর্ষী রেল সেতুটি দিয়ে ঢাকা, চট্টোগ্রাম ও সিলেটে প্রতিদিন ২১টি ট্রেন চলাচল করছে। দীর্ঘদিন ধরে সেতুটি সংস্কার না করায় দ্রুতগামী ট্রেনগুলো অনেকটা ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে।

ঘোড়াশাল ভাগদী এলাকার সাব্বির হোসেন নামে এক ট্রেনযাত্রী জানান যে, ঘোড়াশাল রেল সেতুর এমন ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্য দিয়েই ট্রেন চড়ে ঢাকায় যেতে হচ্ছে। এখানে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। দীর্ঘদিন ধরে এমন বেহাল অবস্থা থাকলেও কর্তৃপক্ষ কোনো প্রকার প্রদক্ষেপ নিচ্ছে না। সেতুর ঝুঁকিপূর্ণ অবস্থার জন্য প্রায় সময়ই ট্রেন যাত্রীদের মধ্যে আতংক বিরাজ করে।

এ বিষয়ে ঘোড়াশাল রেলওয়ের স্টেশন মাস্টার ইয়াসিন মিয়া বলেন, ব্রিজের নাট নেই এবং ব্রিজটি ঝুঁকির মধ্যেÑ এ ধরনের কোনো কিছু আমার জানা নেই। রেল লাইনের রক্ষণাবেক্ষণের দায়িত্বরত মিস্ত্রি নজরুল ইসলাম জানান, ব্রিজের রেল সিøপারে নাটের বদলি কাঠ দেওয়াতে ট্রেন চলাচলে কোনো সমস্যা হয় না।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]