ই-পেপার বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯ ৭ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯

দরুদ পাঠের গুরুত্ব ও ফজিলত
দৌলত আলী খান
প্রকাশ: শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 35

প্রিয় নবীর ওপর দরুদ পাঠ করা তার প্রতি ভালোবাসা প্রকাশের অন্যতম মাধ্যম। দরুদ পাঠ ব্যতীত কোনো ব্যক্তি খাঁটি মুমিন ও উম্মত হতে পারে না। দরুদ পাঠে বান্দার ওপর রহমত নাজিল হয়। গুনাহ মাফ হয় ও মর্যাদা বৃদ্ধি পায়। দরুদ প্রশান্তি দান করে মুমিনের অন্তরে। দরুদ পাঠে রিজিক বৃদ্ধি পায়। দরুদ ফজিলতপূর্ণ একটি পবিত্র দোয়া। নবীর প্রতি ভালোবাসা প্রকাশে উম্মত হিসেবে বেশি বেশি দরুদ পড়া চাই।
দরুদ পাঠে আল্লাহর রহমত
বান্দার ওপর আল্লাহর রহমত বিভিন্নভাবে নাজিল হয়। তবে রহমত অর্জনের উত্তম পন্থা হলো নবীজির ওপর দরুদ পাঠ। রাসুল (সা.)-এর মহব্বত নিয়ে দরুদ পাঠ করলে বান্দার ওপর আল্লাহ তায়ালা রহমত নাজিল হয়। এ ছাড়াও বান্দার গুনাহ মাফ হয় এবং সম্মান বেড়ে যায়। এমনকি কেয়ামত দিবসে নবী করিম (সা.)-এর নৈকট্য লাভ করতে সক্ষম হবে। এ প্রসঙ্গে রাসুল (সা.) বলেন, ‘যে আমার ওপর একবার দরুদ পাঠ করবে আল্লাহ তায়ালা তার ওপর দশবার রহমত নাজিল করবেন। এতদ্ব্যতীত তার দশটি গুনাহ ক্ষমা করা হবে এবং দশটি মর্তবা বাড়িয়ে দেওয়া হবে।’ (নাসায়ি : ১৩০৫)। রাসুল (সা.) আরও বলেন, ‘কেয়ামতের দিন আমার নিকটতম ব্যক্তি সেই হবে, যে আমার ওপর অধিক দরুদ পাঠ করবে।’ (তিরমিজি : ৪৮৬)
দরুদ পাঠ উত্তম আমল
পৃথিবীর যে প্রান্ত থেকেই নবীজি (সা.)-এর প্রতি দরুদ পাঠ করা হয়, সেই দরুদের হাদিয়া ফেরেশতাদের মাধ্যমে নবীজির রওজায় প্রেরণ করা হয়। এটি হাদিস দ্বারা প্রমাণিত। রাসুল (সা.) বলেন, ‘আল্লাহর কিছু ফেরেশতা রয়েছেন, যারা পৃথিবীতে ভ্রমণ করেন এবং আমার উম্মতের দরুদ ও সালাম আমার নিকট পৌঁছে দেন।’ (নাসায়ি : ১২৯০)
দরুদ না পড়ার পরিণাম
দরুদ না পড়ে কোনো মুমিন সত্যিকার আশেকে রাসুল ও নবীপ্রেমিক হতে পারে না। নবী করিম (সা.)-এর নাম শোনা মাত্রই দরুদ পড়া ওয়াজিব। তবে এক মজলিসে নবীজির নাম একাধিকবার শুনলে একবার দরুদ পড়া ওয়াজিব আর বারবার পড়া মুস্তাহাব। যে ব্যক্তি নবীজি (সা.) নাম শুনে দরুদ পড়বে না সে অবশ্য ধ্বংস প্রাপ্ত হবে। এ প্রসঙ্গে রাসুল (সা.) বলেন, ‘দোয়া আসমান ও জমিনের মাঝখানে অবস্থান করতে থাকে, যতক্ষণ না তোমার নবীর ওপর দরুদ পাঠ না কর তা ওপরে ওঠে না।’ (তিরমিজি : ৪৮৮)। নবীজি আরও বলেন, ‘ধ্বংস হোক ওই ব্যক্তিÑ যার কাছে আমার নাম উচ্চারিত হয়, অথচ সে আমার প্রতি দরুদ পাঠ করে না।’ (তিরমিজি : ৩৮৯০)





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]